খুব সহজেই বাড়িতে বানিয়ে ফেলুন টেস্টি বাসন্তী পোলাও, রইলো বাসন্তী পোলাও রান্নার রেসিপি

সহজ পদ্ধতিতে বাসন্তী পোলাও এর রেসিপি basanti pulao recipe in bengali
সহজ পদ্ধতিতে বাসন্তী পোলাও এর রেসিপি

কলকাতাহান্ট.কম : বাঙ্গালীদের উৎসবের শেষ নেই। সামনেই আসছে দুর্গাপূজা। অষ্টমী নবমী খাওয়া-দাওয়া তো থাকছেই। আর এই পুজোতে বাইরে না বেরোলেও বাড়িতে তো উৎসব আমেজটা থাকবেই। তাই অষ্টমীর সকালে বাড়িতেই বানিয়ে ফেলুন বাসন্তী পোলাও বা মিষ্টি পোলাও।

চলুন দেখে নিই বাসন্তী পোলাও বানাতে কি কি উপকরণ প্রয়োজন হবে-

তিন কাপ বাসমতি চাল, কাজুবাদাম, কিসমিস, এলাচ, লবঙ্গ ,দারচিনি, নুন ,হলুদ ,চিনি পরিমাণমতো, আদা কোরা, ঘি এবং অল্প পরিমাণ তেল।

আরও পড়ুনঃসুস্বাদু ডিমের কষা বানিয়ে ফেলুন খুব সহজ পদ্ধতিতে, রইলো ডিমের কষা বানানোর রেসিপি

এবার বাসন্তী পোলাও বানানোর পদ্ধতি টা জেনে নিন-

প্রথমে 3 কাপ বাসমতি চাল ভালো করে ধুয়ে পরিষ্কার করে জল ঝরিয়ে নিন। এবার ওই চালে ভালো করে হলুদ এবং ঘি মাখিয়ে ঘণ্টাখানেক রেখে দিতে হবে। এবার একটা করা নিতে হবে এবং তাতে কাজু কিসমিস গুলো ভাল করে ভেজে তুলে নিতে হবে।

এরপর ওই কড়াইতেই অল্প করে তেল দিতে হবে। তেল গরম হওয়ার পর তাতে একে একে তিনটা করে তেজপাতা লবঙ্গ দারচিনি ও এলাচ দিয়ে দিতে হবে। 5 মিনিট পর তাতে আদা কোরা দিয়ে দিতে হবে। হালকা বাস বেরোলে তাতে আগে থেকে হলুদ ও ঘি মাখানো চাল দিয়ে দিতে হবে। এবং নুন ও চিনি মিশিয়ে দিতে হবে পরিমাণমতো।

আরও পড়ুনঃ বাড়িতেই রেস্টুরেন্টের মতো মাংস বানিয়ে ফেলুন, রইলো মাংস রান্নার রেসিপি

এরপর মসলাগুলো ভালো করে চালিয়ে সঙ্গে মিশিয়ে নিতে হবে। এবং অল্প পরিমান জল দিতে হবে। এরপর কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখার পর দেখতে হবে জল শুকিয়ে এসেছে কিনা এবং 4 গুলো ভালো করে সেদ্ধ হয়েছে কিনা তা দেখতে হবে।চাল গুলো ভালো করে সেদ্ধ হয়ে আসলে তার মধ্যে আগে থেকেই ভেজে রাখা কাজু কিসমিস দিয়ে অল্প পরিমাণ কি ছড়িয়ে আজ কমিয়ে কিছুক্ষন ঢাকা দিয়ে রাখতে হবে।

এরপর আঁচ বন্ধ করে 5 মিনিট ঢাকা দিয়ে রাখার পর গরম গরম পরিবেশন করুন অষ্টমী স্পেশাল বাসন্তী পোলাও।

এই বিষয়ক আরওঃ