শেষ মেষ করোনা কে হার মানিয়ে আই পিএল তবে হচ্ছে?

Ipl
ছবি : গুগল
Advertisement

Iplআইপিএল ২০২০ এর তালিকা ঘোষণা করা হয়েছে, এবং ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১৩ তম আসর ১৯ শে সেপ্টেমবর শুরু হতে চলেছে। যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে আই পি এল এর বল গড়াতে চলেছে সংযুক্ত আমির শাহ’র পিচ্-এ। যতদূর যানা যায়, আইপিএল ২০২০ এর ওপেনিং-এ মুম্বই ইন্ডিয়ান্স (এমআই) মুখোমুখি হবে চেন্নাই সুপার কিংস (সিএসকে)।

বিদেশী খেলোয়াড়দের উপস্থিতির কারণে নগদ সমৃদ্ধ এই টুর্নামেন্টটি সবসময়ই স্পষ্টলাইটে ছিল, যারা প্রায়শই তাদের দলকে ব্যাট, বল এবং কিছু উচ্চমানের ফিল্ডিংয়ের সাথে কিছুটা গুরুত্বপূর্ণ অবদান দিয়ে প্রান্ত দিয়েছিল। আইপিএল 2019-এ, আন্দ্রে রাসেল বড় রান করে।

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) এর মূল খেলোয়াড় হিসাবে আত্মপ্রকাশ করেছে। ইনজুরির কারণে তার অনুপস্থিতি তার দলকে তোলা দেখে এবং প্লে অফের জন্য যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হয়েছিল।
কিন্তু এবছর-ও এই মূল খেলোয়াড় গুলি-ই হয়তো উপস্থিত থাকতে পারবে না অাই পি এল এর প্রথম দিকে। কারন কিছু দিনের মধ্যেই শুরু হতে চলেছে ক্যারাবিয়ান প্রিমিয়াম লিগ(সি পি এল)। সেই টুর্নামেন্ট শেষ করেই মাঠে নামা সহজ হবে না রাসেল,নারিনের পক্ষে। আগের মতো পরিস্থিতি থাকলে তাদের কোন অসুবিধা হতো না কিন্তু এই কোরোনা যুক্ত পরিস্থিতিতে একযায়গা থেকে অন্য যায়গায় গেলে ১৪ দিনের কোরেনটাইন বাধ্যতামূলক।

শুধু কেকেআর এর নয়৮ পোলার্ড,ডোয়াইন স্মিথ ব্রভো প্রভৃতি প্লেয়ার রাও আই পি এল এর প্রথমার্ধে যোগদান করতে অসমর্থ হবে।

এতো ছিল শুধু ক্যারিবিয়ান দের কথা, অস্ট্রেলিয়ান তারকা প্যাট কামিন্সও হয়তো শুরু থেকে থাকবে না কেকেআর-এ। কারণ ইংল্যান্ডের সাথে অস্ট্রেলিয়ার  সফর শেষ হচ্ছে ১৬ সেপ্টেম্বর। ফলে সেই সিরিজ শেষ করে এসেই কামিন্সের পক্ষে নাইটদের হয়ে মাঠে নেমে পড়াটা সহজ হবে না

শুধু কামিন্স নন, অজি তারকা ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথ, ইংল্যান্ডের বেন স্টোকস, জস বাটলার, জোফ্রা আর্চারদের মতো তারকারা প্রথম দিন থেকেই মাঠে নামতে পারবেন না তাদের আইপিএল-এর দলের হয়ে।
আইপিএল ২০২০, কিছু মূল খেলোয়াড় রয়েছেন যারা মাঠে তাদের নিজ নিজ ফ্র্যাঞ্চাইজিগুলির প্রতিনিধিত্ব করতে ব্যর্থ হতে পারেন। এ জাতীয় ঘটনাচক্রে, রাজস্থান রয়্যালস সম্ভবত প্রভাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে কারণ এর বেশিরভাগ বিদেশী খেলোয়াড় আইপিএল শুরুর ঠিক আগে আন্তর্জাতিক ডিউটিতে থাকবে এবং শেষের দিকেও।

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) একটি দল, যা বিদেশী নিয়োগকারীদের জন্য প্রচুর পরিমাণে ঝাঁকিয়ে পড়েছে। আন্দ্রে রাসেল, সুনীল নারাইন এবং অন্যান্যদের মতো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) বেশ কয়েকটি ম্যাচ জিতেছে তারা। ২০২০ মরসুমে তারা ১৫.৫ কোটি টাকার বিনিময়ে অস্ট্রেলিয়ার প্যাট কামিনসকে বেছে নিয়েছিল এবং তাকে সর্বকালের সবচেয়ে বেশি বিদেশী কেনা খেলোয়ার হিসাবে ধরা হয় এবং ২০১৮ বিশ্বকাপ জয়ী ইংল্যান্ডের অধিনায়ক ইইন মরগানকে।

তবে নাইটরা বিদেশের খেলোয়াড়দের ছাড়াই খেলতে পারত। মহামারী করোনাভাইরাস নিশ্চিত করেছে যে ভ্রমণ নিষেধাজ্ঞাগুলি সামনে এসে গেছে। সুতরাং, বন্ধ দরজার পিছনে গেমসের হোস্টিং বাদে বিদেশী নাম ছাড়া একটি টুর্নামেন্টেরও চিন্তাভাবনা করা হচ্ছে। যদি তারা অংশ না নেয়, তবে এটি বলার অপেক্ষা রাখে না যে কেকেআর কিছু মারাত্মক ফায়ারপাওয়ার হারিয়ে ফেলবে।

Advertisement