aarogya-setu-sarkari-app-for-corona-test
aarogya-setu-sarkari-app-for-corona-test
Advertisement

কলকাতা হান্ট ডেস্ক: করো না সংক্রমণ হু হু করে বাড়ছে সারাদেশব্যাপী। তাই সংক্রমণ আটকাতে নানা পদক্ষেপ নিচ্ছে সরকার। এমন একটি নতুন পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার। নিয়ে এলো নতুন সরকারি অ্যাপ আরোগ্য সেতু।

অ্যান্ড্রয়েড ও আইওএস উভয় ব্যবহারকারীরাই ডাউনলোড করতে পারবেন এই অ্যাপ তাদের ফোনে। অ্যাপটি ডাউনলোড করার জন্য প্লে স্টোর অ্যাপেল স্টোর নিজ নিজ অ্যাপ স্টোরে গিয়ে ‘AarogyaSetu’ নামে সার্চ করলেই আপনি পাবেন।

এই অ্যাপ ইন্সটল করার পরে প্রথমে আপনাকে আপনার পছন্দের ভাষা বেছে নিতে বলবে। সেখানে আপনি বাংলা ইংলিশ হিন্দি ছাড়াও সমস্ত প্রাদেশিক ভাষা পছন্দ করতে পারবেন। এই অ্যাপ সকলেই তার নিজের ভাষায় ব্যবহার করতে পারবে। অ্যাপটি আপনার চালানো সুবিধার্থে নিজের পছন্দের ভাষা পছন্দ করুন।

এরপরই রেজিস্টার বাটনে ক্লিক করে অ্যাপটি শুরু করুন। তারপরে আপনাকে ব্লুটুথ জিপিএস এর পারমিশন চাইবে। একসেপ্ট করার পরে আপনাকে আপনার 10 ডিজিটের মোবাইল নাম্বার চাইবে। আপনার মোবাইল নাম্বার দিয়ে রেজিস্টার করে নিন তারপর আপনার ফোনে একটি ওটিপি আসবে ওটিপি দিয়ে লগইন করে নিন।

তারপরই আপনার সামনে ভেসে উঠবে একগুচ্ছ প্রশ্ন। এই প্রশ্নগুলির সঠিক সঠিক উত্তর দিন এবং তারপরই আপনাকে অ্যাপ ড্যাশবোর্ডে নিয়ে যাবে যেখানে সবুজ রং দেখালে ভাববেন আপনি সংক্রমণমুক্ত অথবা আপনার সংক্রমণের সম্ভাবনা অনেকটা কম।

এবং হলুদ রং দেখালে আপনার সংক্রমণ হওয়ার সম্ভাবনা থাকতে পারে। এইজন্য জরুরী হেল্পলাইন ও অন্যান্য সুবিধা আপনার স্ক্রিনে চলে আসবে। কোন হেল্পলাইন নাম্বারে ফোন করতে হবে আপনাকে জানিয়ে দেওয়া হবে।

এভাবে আপনি আরোগ্য সেতু অ্যাপ্লিকেশনটি দিয়ে আপনার করোনা হয়েছে কিনা তা জানতে পারবেন। এছাড়া অ্যাপের মধ্যে থাকা হেল্প সেন্টারে গিয়ে আপনার শহরের বিভিন্ন তথ্য পেয়ে যাবেন।

ডাউনলোড লিঙ্কঃ এখানে ক্লিক করুন

প্লে স্টোর লিঙ্কঃ এখানে ক্লিক করুন