চতুর্থী থেকে দশমী টানা ১৪৪ ঘণ্টা! তুমুল বৃষ্টির সম্ভাবনা বাংলার এই ৭ জেলায়

নিজস্ব প্রতিবেদন: দেখতে দেখতে সময় কিভাবে কেটে যায় তা আগে থেকে বোঝা বড় দায়। মহালয়া পেরিয়ে কবে যে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসবের দিন চলে চলে আসে বোঝাই যায় না। এবার আর কয়েক দিনের মধ্যে শুরু হতে চলেছে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসব, আর তাই পুজোর কটা দিন আবহাওয়া কেমন থাকবে সেই নিয়ে বাঙালির কপালে ভাঁজ পড়েছে।

পুজোর সময় বৃষ্টির কারণে ঘুরে ঘুরে ঠাকুর যদি দেখতে না পায় বাঙালি, তাহলে তো পুজোর পুরো আনন্দটাই মাটি হয়ে যাবে। শোনা যাচ্ছে, আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস কিছুটা স্বস্তি দিতে পারে পুজোর সময় বাঙালিকে ।আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, উত্তরবঙ্গে তৃতীয়া পর্যন্ত রয়েছে টানা বৃষ্টির সম্ভাবনা।

কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টিও পড়তে পারে। যদিও দক্ষিণবঙ্গের আকাশ পরিষ্কার থাকবে চতুর্থী দিন থেকে। আবহাওয়া দফতর থেকে আরও জানিয়েছেন, যে বাতাসে আদ্রতার পরিমাণ বেশি থাকার কারণে গরম থেকে এখনই মুক্তি মিলবে না বাঙালির। এছাড়া চতুর্থী থেকে সপ্তমী পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। অর্থাৎ পুজোর প্রথম কয়েকটা দিন প্রতিমা দর্শনে বাধা হয়ে দাঁড়াবে না বৃষ্টি এমনটাই জানা যাচ্ছে।

তবে অষ্টমীর দিন থেকে চিন্তার ভাঁজ পড়তে পারে বাঙালির কপালে তেমনটাই জানানো হচ্ছে আবহাওয়া দপ্তর থেকে। অষ্টমী থেকে দশমী অবধি বঙ্গের বিভিন্ন জায়গায় হতে পারে বিক্ষিপ্ত এবং ভারী বৃষ্টিপাত। বিশেষ করে কলকাতা এবং তার আশেপাশের এলাকায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এবং ১০ই অক্টোবর অর্থাৎ পঞ্চমীর দিন থেকে আন্দামানে তৈরি হতে চলেছে একটি নিম্নচাপ। বুধ-বৃহস্পতিবার অর্থাৎ অষ্টমী বা নবমীর দিন উপকূলের কাছাকাছি চলে আসবে এমনটাই খবর আবহাওয়া দফতরের।

এরফলে বৃষ্টিপাত বাড়তে পারে ওড়িশা, অন্ধ্রপ্রদেশ ও বাংলায়। এছাড়াও হালকা মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি এই সাতটি জেলায়।এবং মাঝে মধ্যে হতে পারে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতও। এছাড়া দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে মেঘলা আকাশ এবং হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

তবে আবহাওয়াবিদরা অনুমান করছেন উত্তরবঙ্গের আকাশ পরিষ্কার থাকলেও তৃতীয়া পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা দক্ষিণবঙ্গে। এছাড়াও নবমী এবং দশমীতে উপকূলবর্তী জেলাগুলিতেও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া দপ্তর সূত্রের খবর।

আরও পড়ুন

Back to top button