আধার কার্ড নিয়ে 2 টি দারুন গুরুত্বপূর্ণ ঘোষণা কেন্দ্রের! রইল ভিডিওসহ বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-প্রতিনিয়ত আধার কার্ড সংক্রান্ত নানান ধরনের নতুন নতুন সিদ্ধান্ত গ্রহণ করা করছে ইউনিক আইডেন্টিফিকেশ অথরিটি অফ ইন্ডিয়া ।।সম্প্রতি আরও নতুন দুটি আপডেট নিয়ে এলো ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া। সম্প্রতি এই সংস্থা ঘোষণা করেছে বাল আধার কার্ডের । কি এইবার আধার কার্ড? এই আধার কার্ডের সঙ্গে বলছে যে যাদের বয়স পাঁচ বছরের নিচে তাদের পরিচয় পত্র হিসেবে আগে কোনো রকম কোনো নথি থাকত না ।

কিন্তু এবার থেকে শুধুমাত্র ব্লু আধার কার্ড বা আধার কার্ড দিয়ে পরিচয় পত্র দেওয়া যেতে পারে । ৫ থেকে ১৫ বছরের মধ্যে বায়োমেট্রিক আপডেট করতে হবে সেই সমস্ত সন্তানদের । কিন্তু পাঁচ বছরের আগে যখন আধার কার্ড তৈরি করা হবে তখন লাগবে না কোন আইরিশ-স্ক্যান বা ফিঙ্গারপ্রিন্ট । শুধুমাত্র ছবির মাধ্যমে তৈরি হয়ে যাবে এই বাল আধার কার্ড । এর জন্য আপনাকে নিকটবর্তী আধার সেন্টারে যেতে হবে এবং উপযুক্ত প্রমাণ দিয়ে তৈরি করে নিতে হবে এই ব্লু আধার কার্ড ।

এই নীল আধার কার্ডের আসল নাম হচ্ছে বাল আধার কার্ড যেটা ২০১৮ সালে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছিল। কিন্তু তেমন ভাবে সেটা প্রচার পায়নি। সম্প্রতি ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া তরফ থেকে ব্যাপারটিকে সকলের সামনে আনার চেষ্টা দেখা গেছে। এই বাল আধার কার্ড তৈরি করার ক্ষেত্রে মূলত অভিভাবকের আধার কার্ড এবং সন্তানের জন্ম পত্র অর্থাৎ ব্যর্থ সার্টিফিকেট লাগবে । তার পাশাপাশি স্কুলে ভর্তির সময় এখন এই আধার কার্ড দেখাতে হবে ।

এবং আমরা জানি যে সরকার প্রতিটি পড়ুয়াদের জন্য মিড-ডে-মিল বাধ্যতামূলক করে দিয়েছেন । এই মিড ডে মিল এর সুবিধা পাওয়ার জন্য ব্লু আধার কার্ডের প্রয়োজন রয়েছে অনেকখানি । তাই এই ধরনের সিদ্ধান্ত নিয়েছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া । কাজেই আপনার সন্তানের বয়স যদি পাঁচ বছরের নিচে হয় তাহলে অতি অবশ্যই নিকটবর্তী আধার সেন্টার থেকে গিয়ে বাল আধার কার্ড তৈরি করে নিন।

দ্বিতীয় যে আপডেট আনা হয়েছে সেখানে বলা হয়েছে যে এবার থেকে আপনি বাড়িতে বসেই আপনার আধার কার্ডের যদি কোন ভুল থেকে থাকে তাহলে সেই সংশোধন শুধু নিতে পারবেন। নাম জন্মের তারিখ ছবি এমনকি ঠিকানাও বাড়িতে বসে আপনি পরিবর্তন করতে পারবেন। এর জন্য প্রথমে আপনাকে আধার কার্ডের অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে এবং সেখান থেকে আবেদনপত্র ডাউনলোড করতে হবে এরপর আবেদনপত্রটি পূরণ করার পর নিকটবর্তী আধার এনরোলমেন্ট সেন্টার এটি জমা করতে হবে এক্ষেত্রে ২৫ টাকা চার্জ লাগবে।

আরও পড়ুন

Back to top button