Airtel, Vi, Jio সহ বিভিন্ন কোম্পানির সিমের ওপরে জারি হল 4 টি গুরুত্বপূর্ণ নিয়ম! না জানলেই পরতে পারেন সমস্যায়! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-বর্তমান সময়ে আমাদের প্রত্যেকের কাছে একটি করে স্মার্টফোন রয়েছে ।স্মার্টফোনের সাথে ইন্টারনেটের সহযোগ এ আমরা সোশ্যাল মিডিয়ার বিভিন্ন ধরনের ঘটনার সাক্ষী থাকতে পারি।তার পাশাপাশি এমনটা অস্বীকার করার কোন উপায় নেই যে শুধুমাত্র স্মার্ট ফোন থাকলেই চলবে না।

তার সাথে অতি অবশ্যই থাকতে হবে একটি সিমকার্ড। বর্তমানে ভারতের বাজারে অনেকগুলি টেলিকম সংস্থা মাথাচাড়া দিয়ে উঠেছে।তবে রিলাইন্স জিও তাদের মধ্যে অন্যতম এ কথা অস্বীকার করার কোন জায়গা নেই। তবে এবার সিম কার্ড সংক্রান্ত এই তথ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এই তথ্যগুলো আপনার অতি অবশ্যই জানা দরকার ।

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এমনটা জানানো হয়েছে নিজের সমস্ত যুবক এবং যুবতীর বয়স ১৮ বছরের নিচে তারা নিজের নামে আর সিম কার্ড কিনতে পারবে না? অর্থাৎ যে সমস্ত গ্রাহকরা ১৮ বছরের নিচে বয়স তারা নিজের নামে সিম কার্ড কিনতে পারবে না।এমনকি সিম কার্ড বিতরণ করতে পারবেনা টেলিকম সংস্থাগুলি ।

নির্দেশিকা অনুযায়ী, সিম কানেকশন নেওয়ার ক্ষেত্রে এখন থেকে আরও সহজ হয়ে গেল কেওয়াইসি সংযুক্তিকরণ। সেল্ফ কেওয়াইসি করানোর জন্য সংশ্লিষ্ট সিম কানেকশন প্রোভাইডারের অ্য়াপ ডাউনলোড করে ফোনে রেজিস্টার করতে হবে। আপনার বর্তমান বা পরিবারের অন্য কোনও সদস্যের ফোনে ওটিপি আসবে। লগ ইন করে সেল্ফ কেওয়াইসি অপশনে গিয়ে সমস্থ তথ্যা সাবমিট করতে হবে।

আমাদের অনেকেরই মনে প্রশ্ন থাকে যে একজন ব্যক্তি নিজের নামে ঠিক কতগুলি সর্বোচ্চ সিম কার্ড কিনতে পারে । অনেক ক্ষেত্রে জানা গিয়েছিল যে একজন ব্যক্তি নিজের নামে সর্বোচ্চ নয়টি সিম কার্ড কিনতে পারেন। কিন্তু টেলিকম সংস্থাগুলি তরফ থেকে মনটা জানা যাচ্ছে যে ঘটনাটি সম্পূর্ণ মিথ্যা। একজন ব্যক্তি নিজের নামে সর্বোচ্চ ১৮ টি সিম কার্ড কিনতে পারেন। ।

আরও পড়ুন

Back to top button