Afghanistan: খুব সাবধান! সামরিক ক্ষমতা দেখাতে এলে বিপদ হবে, ভারতকে হুঁশিয়ারি Taliban-এর

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানের দুর্যোগপূর্ণ ঘটনা হলো তালিবান। সেটা আমাদের সকলেরই অজানা নয় ,কিন্তু শুধুমাত্র আফগানিস্থানে সীমাবদ্ধ নয় আফগানিস্তানের শাসন কায়েম করার পর প্রথমবার ভারতের সঙ্গে যোগাযোগ করেছিল তালিবান । দুই দেশের মধ্যে বিমান সংযোগ পুনরায় শুরুর আর্জি জানিয়েছিল তারা । খুব সাবধান , সামরিক ক্ষমতা দেখাতে এলে বিপদ হবে, ভারতকে হুঁশিয়ারি দিল তালেবানের পক্ষ থেকে।

জানা যায় যে, ভারত যদি আফগানিস্থানে কোন ধরনের সামরিক শক্তি প্রদর্শনের চেষ্টা করে তবে তার ফল হবে মারাত্মক ভয়ঙ্কর। এই বলে বার্তা দিয়েছিলেন জঙ্গী সংগঠন মুখপাত্র মোহাম্মদ সোহেল শাহীন । ভারত যদি আফগানিস্থানে সামরিক শক্তি প্রদর্শনের চেষ্টা করে এর ফলে ওদের জন্য ভালো হবে না ।আফগানিস্থানে অন্য দেশের সেনা থাকলে কি হতে পারে তা আগে দেখা গেছে।

এর আগেও একবার সরকারিভাবে ভারতের সঙ্গে যোগাযোগ করেছে তালেবান। দুই দেশের মধ্যে অসামরিক বিমান পরিবহন শুরু করার জন্য ভারতের কাছে আর্জি জানায় আফগানিস্থান। ভারতের অসামরিক বিমান পরিবহন এর ডিরেক্টর জেনারেল অরুণ কুমার কে চিঠি লেখে আফগানিস্তানের অসামরিক বিমান পরিবহণ দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী আলহাজ হামিদুল্লাহ আখুনজাদা।

আফগানিস্তানে তলবান শাসন কায়েম হোওয়ায় সন্ত্রাসবাদি কার্যকলাপ গতি পাবে বলে আশঙ্কা করেছে আন্তর্জাতিক মহল। কোনো সন্ত্রাসবাদি সংগঠন এর সঙ্গে তাদের যোগ নেই বলে দাবি তালেবানের মুখপাত্র। এছাড়াও আফগানিস্তানের দূত রা ও সুরক্ষিত বলে তিনি জানিয়েছেন ।ভারতকে কৃতজ্ঞতা জানিয়ে মোঃ শাহীন বলেন যে আফগানিস্তানের পাশে দাঁড়িয়ে বছরের পর বছর ধরে দেশটিকে সাহায্য করে গিয়েছে ভারত তার তুলনা অপরিসীম।

আরও পড়ুন

Back to top button