ভারতের সবথেকে বেশি মাইলেজ ওয়ালা ইলেকট্রিক স্কুটার নিয়ে এলো Ampere! একবার চার্জে চলবে 121 কিমি! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- বর্তমানে যে হারে বেড়ে চলেছে পেট্রোল এবং ডিজেলের দাম তাতে আগামী দিনে কতগুলি পেট্রোল এবং ডিজেলের চালিত গাড়ি ব্যবহার করা হবে সে ব্যাপারে রয়েছে সংশয়। কারণ এক লিটার পেট্রোল ভরতে খরচ করতে হচ্ছে ১০০ টাকার বেশি। সে অর্থে অনেকেই ইতিমধ্যে গাড়ি গু-লিকে গ্যারেজে মধ্যে সুন্দরভাবে গুছিয়ে রেখে দিয়েছে। সাইকেলে যাতায়াত করার অভ্যস্ত হচ্ছেন তারা।

কিন্তু দুর্মূল্যের বাজারে বিভিন্ন ইলেকট্রিক স্কুটার তৈরি কোম্পানি গুলি। সম্প্রতি ইলেকট্রিক স্কুটার তৈরি কোম্পানি Ampere নিয়ে এসেছে নতুন একটি ইলেকট্রিক স্কুটার যার নাম Ampere Magnus EX electric scooter। কোম্পানি তরফ থেকে এমনটা দাবি করা হচ্ছে যে এই স্কুটারটির অন্যান্য বাকি সকল স্কুটার থেকে অত্যন্ত আধুনিক মডেলের।

তার পাশাপাশি যে সমস্ত যন্ত্রপাতি এখানে ব্যবহার করা হয়েছে তা অত্যন্ত আধুনিক।এই স্কুটারে ৫ এম্পিয়ার এর লিথিয়াম ব্যাটারি সংযুক্ত করা হয়েছে এবং পোর্টেবল ব্যাটারি কে যেকোনো জায়গাতেই চার্জ দিতে সক্ষম হবে গ্রাহকরা। পাঁচ ওয়াট থাকলেই গুঁজে দেওয়া যেতে পারে চার্জার। সংস্থার তরফ থেকে আরও দাবি করা হচ্ছে যে এই ইলেকট্রিক স্কুটার এর ব্যাটারি চার্জ হতে সর্বোচ্চ ৬-৭ ঘন্টা সময় লাগবে তার পাশাপাশি ৭০% চার্জ হতে সময় লাগবে ৪-৫ ঘন্টা।

একবার সম্পূর্ণ চার্জ দিলে ইলেকট্রিক স্কুটার ১২১ কিলোমিটার দৌড়াবে একদমই ঠিক শুনেছেন। একজন বা দুইজন যাত্রীকে নিয়ে এই ইলেকট্রিক স্কুটি সর্বোচ্চ ৫৩ কিলোমিটার গতিবেগে ছুটতে পারবে।তার পাশাপাশি ০-৪০ কিলোমিটার প্রতি ঘন্টা স্পিডে সময় লাগবে মাত্র ১০ সেকেন্ড। ১২০০ ওয়াট এর ইঞ্জিন এখানে সংযুক্ত করা রয়েছে এখানে।

অত্যাধুনিক সাসপেনশন সংযুক্ত রয়েছে ইলেকট্রিক স্কুটার এবং পুনেতে এই ইলেকট্রিক স্কুটার এর দাম রাখা হয়েছে ৬৮৯৯৯ টাকা। এই ইলেকট্রিক স্কুটার টি বাজারে আনা মাত্রই তা আলাদা মাত্রা প্রভাব ফেলবে বলে দাবি করছে ওই সংস্থা। তবে এখন শুধুমাত্র দেখার বিষয় যে অন্যান্য ইলেকট্রিক স্কুটার এর তুলনায় এটি কতখানি এগিয়ে রয়েছে। তবে এ ব্যাপারে সন্দেহের কোনো অবকাশ নেই যে এই সমস্ত ইলেকট্রিক স্কুটার গু-লি আগামী সময় বাজার এর হাল ধরতে চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button