অরুণাচল দিয়ে ঢোকার চেষ্টা, চিনের ২০০ সেনাকে আটকাল ভারতীয় সেনা, হল সংঘর্ষও

নিজস্ব প্রতিবেদন: আবারও সংঘর্ষের মুখোমুখি ভারতীয় সেনা । এবার ঘটনাস্থল অরুণাচল প্রদেশের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা। সরকারি এক সূত্রে জানা যায় , গত সপ্তাহে অরুণাচল প্রদেশ দিয়ে চীনের শ ‘দুয়েক সেনা ভারতে ঢোকার চেষ্টা করে । কিন্তু ভারতীয় সেনার বাধার মুখে পড়তে মারমুখী হয়ে ওঠে চীনের সেনারা। কিন্তু ভারতীয় সেনারা ও পাল্টা জবাব দেয় তাদের । শেষ পর্যন্ত দুই দেশের স্থানীয় কমান্ডারের মধ্যস্থতায় বিষয়টি মিটমাট হয় বলে জানা যায়।

আগেও একবার গত 30 শে আগস্ট প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে বারাহতি এলাকার 5 কিলোমিটার ভেতরে ঢুকে পড়েছিল চীনারা। কিছুক্ষণ থেকে আবার তারা ফিরে যায়। ওই এলাকার indo-tibetan পুলিশ নজরদারি চালায়। চীনা সেনারা প্রকৃত নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করল কী করে? প্রশ্ন তুলল আইটিবিপি।

সরকারি সূত্রের খবর এই ঘটনায় ভারতীয় সেনাদের কোনো ক্ষয়ক্ষতি হয়নি ।কেউ হতাহত হয়নি। বাধার মুখে পড়ে শেষ-মেষ পিছু হটতে বাধ্য হয় চীনা সেনারা। কিছুদিন আগে উত্তরাখণ্ড দিয়ে ভারতে ঢোকার চেষ্টা করলেও সেবারও তাদের চেষ্টা ব্যর্থ করে দেয় ভারতীয় সেনা।
আরো জানা যায় যে অরুণাচল প্রদেশে প্রকৃত নিয়ন্ত্রণরেখা নিয়ে স্পষ্ট ধারণা রয়েছে দেশের সেনাদের। নিজ নিজ সীমানার মধ্যেই টহলদারি চালায় দুই দেশের সেনা । কিন্তু এতকিছুর পরেও চীনা সেনারা মাঝেমধ্যেই ঢোকার চেষ্টা করছে ভারতে এবং আগেও এমন করেছে বলে জানা যায়।

অরুণাচল নিয়ে সরাসরি কোনো মন্তব্য না করলেও বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানান চীনের অগ্রণী ভূমিকায় শান্তি বিঘ্নিত হতে পারে । তবে দুপক্ষেরই আলোচনায় এই সমস্যাগুলি দ্রুত মিটিয়ে ফেলার চেষ্টা চলছে ।এবং তিনি আশা প্রকাশ করেছেন যে, চিন এ বিষয়ে জ্ঞান মূলক আচরণ করবে বলে জানা গেছে।

আরও পড়ুন

Back to top button