Bangladesh: দুর্গাপুজোয় হামলা ‘পূর্ব পরিকল্পিত’, জানালেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন: সম্প্রতি বাংলাদেশে দুর্গাপুজো কে কেন্দ্র করে ঘটে যাওয়া একটি ঘটনা আমাদের সকলের নজর কেড়েছে। সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার জন্য যে হামলা দুর্গা মন্ডপে চালানো হয়েছে তা ছিল পূর্ব পূর্ব পরিকল্পিত বলে দাবি বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী র। বুধবার কুমিল্লায় দুর্গাপুজোয় হামলার ঘটনায় শতাধিক ব্যক্তি ও একাধিক অজ্ঞাতনামা ব্যক্তিদের বিরুদ্ধে একাধিক মামলা দায়েরের পর রবিবার এই মন্তব্য করেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

মন্ত্রী বলেন বাংলাদেশে হিন্দুদের ওপর হামলা করা ছিল পূর্বপরিকল্পিত কারণ পবিত্র কোরআনের মানহানি হয়েছে। তাই এই হামলা চালানোর কারণ হলো সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করা। তিনি আরো বলেন যে এটি কোন গোষ্ঠী বিরোধী দ্বারা প্ররোচিত।

একটি সংবাদমাধ্যম বাংলাদেশের ট্রিবিউন কে আসাদুজ্জামান খান বলেন ‘শুধুমাত্র কুমিল্লায় নয় এর আগেও রামু এবং নাসিরনগরে সাম্প্রদায়িক হিংসার মাধ্যমে দেশে অশান্তি তৈরীর চেষ্টা করা হয়েছিল’। কুমিল্লার ঘটনা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন ‘সব প্রমাণ পেলে আমরা তা প্রকাশ করব এবং অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হবে।’ তিনি আরো বলেন যে ‘শনিবার রাত থেকে কোন ঘটনার কোন খবর পাওয়া যায়নি।

আমাদের নিরাপত্তা বাহিনী ও গোয়েন্দা ধৈর্য ধরে কাজ করছে। যারা সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার কাজ করেছে তারা কখনোই সফল হবে না’। যদিও স্বরাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্যের পর বাংলাদেশের একাধিক হিংসাত্মক ঘটনা চিত্র আমাদের চিত্র পটে ভেসে উঠেছে।

কুমিল্লায় ধর্মদ্রোহের অভিযোগে দুর্গা মন্ডপে হামলা করে দুষ্কৃতীরা। এই ঘটনার পর বাংলাদেশের একাধিক এলাকায় মৌলবাদীদের আক্রমণের মুখে পড়েছে বাংলাদেশের সংখ্যালঘুরা। প্রাথমিকভাবে এর পিছনে জামাতে ইসলামের পরিকল্পনা রয়েছে বলে সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়।

আরও পড়ুন

Back to top button