খুব সাবধান! এবার থেকে মাস্ক ছাড়া ট্রেনে উঠলেই দিতে হবে 500 টাকা ফাইন! কড়াকড়ি প্রত্যেক স্টেশনে!

নিজস্ব প্রতিবেদন :- আমরা জানি যে গত দেড় বছর ধরে কিভাবে জনজীবন পাল্টেছে ভারত বর্ষ তথা বিশ্বের মানুষের । মহামারীর থাবা তে রীতিমতো স্তব্ধ হয়ে গেছিল আমাদের জনজীবন । কিন্তু পরিস্থিতির পুনরায় আবার স্বাভাবিক হচ্ছে ।যার ফলে একের পর এক বিধি-নিষেধ কমতে থাকছে আমাদের উপর থেকে ।

যেহেতু খুব অল্প সময়ের মধ্যে এই মহামারী বিশাল বড় আকার ধারণ করেছিল তাই অবিলম্বে দেশজুড়ে জারি করা হয়েছিল লকডাউন । সেই মর্মে বন্ধ করে দেওয়া হয়েছিল সমস্ত যানবাহনের পরিষেবা । পরিস্থিতি আবার স্বাভাবিক হলেও এখনো পর্যন্ত লাগু রয়েছে বেশ কিছু বিধিনিষেধ । লোকাল ট্রেন না চললেও চালানো হচ্ছে শ্রমিক স্পেশাল স্পেশাল ট্রেন ।উৎসবের মরসুমে প্রতিনিয়ত ভিড় বাড়ছে সেই সমস্ত ট্রেন গু-লিতে ।

এবং এরই মধ্যে তৃতীয় ঢেউয়ের আশঙ্কা প্রকাশ করেছে বিশেষজ্ঞরা । তাই পরিস্থিতি আবার নিয়ন্ত্রণের বাইরে যাতে না চলে যায় তাই সতর্কবার্তা এবং নির্দেশিকা জারি করল রেল মন্ত্র এবং রেল মন্ত্রকের এই নির্দেশ অনুসারে নতুন নিয়ম চালু করে দিল ভারতীয় রেল। ভারতীয় রেলের তরফ থেকে মনটা জানানো হয়েছে যে নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে ।

তার পাশাপাশি প্রত্যেক ব্যক্তিকে মাস্ক পড়তে হবে । স্টেশন এ থাকাকালীনও মাস্ক পড়া বাধ্যতামূলক এবং স্টেশন চত্বর পরিষ্কার পরিচ্ছন্ন রাখা বাধ্যতামূলক । কোন ব্যক্তিকে যদি এই নির্দেশিকা বা এই আইনের অমান্য করতে দেখা যায় তাহলে সেই ব্যক্তি থেকে ৫০০ টাকা জরিমানা ধার্য করা হবে বলে জানা যাচ্ছে । আপাতত আগামী ছয় মাস এই আইন বলবৎ থাকবে ।এবং নতুন নির্দেশিকা না আসা পর্যন্ত প্রত্যেক ভারতবাসীকে এই আইন মেনে চলতে হবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button