মোবাইল অ্যাপ থেকেই অনলাইনে এবার থেকে করুন লোকাল ট্রেনের টিকিট বুকিং! রইল পদ্ধতি।

নিজস্ব প্রতিবেদন :- ম-হামা-রীর ক-বলে পড়ে দীর্ঘদিন ধরে ট্রেনের চাকা বন্ধ রয়েছে রাজ্যজুড়ে ।যদিও শ্রমিক স্পেশাল ট্রেন বা স্টাফ স্পেশাল ট্রেন ইতিমধ্যে চলছে গোটা রাজ্য জুড়ে ।কিন্তু লোকাল ট্রেন এখনো পর্যন্ত চালু হয়নি ।দীর্ঘদিন ধরে লোকাল ট্রেন বন্ধ থাকার ফলে রীতিমতো বিপদের মুখে পড়েছে সাধারণ মধ্যবিত্ত পরিবারে মানুষেরা। কারণ আমাদের পশ্চিমবঙ্গে এমন বহু মানুষ রয়েছে যারা প্রতিনিয়ত লোকাল ট্রেনে যাতায়াত করে এবং কিছু কিছু মানুষ রয়েছে যাদের জীবন জীবিকা নির্ভর করছে লোকাল ট্রেনের উপর।

তাদের ক্ষেত্রে নেমে এসেছে চিন্তার ভাঁজ। তবে আর কোন চিন্তার কারন নেই। লোকাল ট্রেনের টিকিট আপনি বাড়িতে বসেই কেটে নিতে পারবেন ।আগে যাত্রীদের মনে এমনটা প্রশ্ন ছিল যে প্লাটফর্মে যাওয়ার পর ট্রেনের টিকিট মিলবে কি মিলবে না ?কিন্তু এবার থেকে সেই চিন্তা থেকে মুক্তি পেতে চলেছেন ।আপনি বাড়িতে বসেই ইউটিএস অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনি খুব সহজেই লোকাল ট্রেনের টিকিট কেটে নিতে পারবেন। আজকে প্রতিবেদনের মাধ্যমে আমরা সংক্ষিপ্তভাবে জেনে নেব কিভাবে আপনি ইউটিএস মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে লোকাল ট্রেনের টিকিট কাটবেন।

এর জন্য প্রথমে আপনাকে প্লে স্টোর থেকে ইউটিএস এপ্লিকেশনটি ইন্সটল করে নিতে হবে। ইন্সটল করার পর আপনাকে লগইন করতে হবে। লগইন এর জন্য আপনার নাম বয়স ইমেইল আইডি এবং পাসওয়ার্ড দিতে বলা হবে সেগুলি সমস্ত কিছু পূরণ করার পর আপনি লগইন করলেন। এরপর নরমাল বুকিং বলে একটি অপশন পাওয়া যাবে স্ক্রিনের একদম বাঁ দিকে সেটি সিলেক্ট করতে হবে। তারপর আপনাকে সিলেক্ট করতে হবে পেপারলেস বুকিং নামক অপশনটি।

এরপর আপনাকে সিলেক্ট করতে হবে যে আপনি কোন স্টেশন থেকে কোন স্টেশনে যাত্রা করতে চান কতজন অ্যাডাল্ট মানুষজন রয়েছে কতগুলি বাচ্চা রয়েছে সমস্ত কিছু তথ্য সেখানে দিতে হবে। এরপর মেক পেমেন্ট অপশনে যেতে হবে। আপনি যখনই মেক পেমেন্ট অপশনে ক্লিক করবেন তখন আরো অনেকগুলি নতুন অপশন খুলে যাবে যে আপনি কিসের মাধ্যমে টাকা পেমেন্ট করতে চান কেডিট কার্ড ডেবিট কার্ড পেটিএম ইত্যাদি অপশনগুলি। আপনি আপনার পছন্দ মত অপশন বাছাই করে খুব সহজেই লোকাল ট্রেনের টিকেট কাটতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button