ফের দুর্যোগের পূর্বাভাস, আজ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রাজ্যে

নিজস্ব প্রতিবেদন: বৃষ্টির চোখরাঙানি ফের দক্ষিণবঙ্গে। বাংলায় ফের বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে শনিবার। আলিপুর আবহাওয়া দপ্তর-এর তরফ থেকে জানানো হয়েছে, দক্ষিণবঙ্গে দুর্যোগপূর্ণ আবহাওয়া সৃষ্টি হয়েছে নিম্নচাপ ও পুবালি হাওয়ার প্রভাবে।হাওয়া অফিসের তরফ থেকে বলা হয়েছে, দুটি নিম্নচাপ রয়েছে বঙ্গোপসাগরে এবং আরব সাগরে। একটি নিম্নচাপ রয়েছে দক্ষিণ-পূর্ব আরব সাগরে।

অপরদিকে দক্ষিণ উড়িষ্যা ও অন্ধ্র প্রদেশ উপকূলে অবস্থান করছে মধ্য বঙ্গোপসাগর ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের নিম্নচাপটি। ক্রমশ শক্তি হারাচ্ছে নিম্নচাপটি, নিম্নচাপের অভিমুখ উত্তরপ্রদেশের দিকে, উপকূলবর্তী অঞ্চলে গুলিতে যার ফলে বইতে পারে ঝোড়ো হাওয়া। আবহাওয়া দপ্তর মৎস্যজীবীদের জন্য সর্তকতা জারি করেছে। আজকের মধ্যে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে যেসব মৎস্যজীবী মাঝ সমুদ্রে রয়েছে।

রবি এবং সোমবার আবহাওয়া আরো আশঙ্কাজনক হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে ঝোড়ো হাওয়ার সঙ্গে। মঙ্গলবার অবধি বৃষ্টি চলবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের প্রায় সবকটি জেলাতেই। শনিবার থেকে বৃষ্টি বাড়বে এবং বিকাল থেকে দফায় দফায় বৃষ্টি শুরু হবে। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে প্রায় সবকটি জেলাতেই। ভারী বৃষ্টির পূর্বাভাস উপকূলবর্তী জেলাগুলিতে। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গেও। শনিবার বৃষ্টি কিছুটা হালকা হলেও, রবি এবং সোমবার বৃষ্টির পরিমাণ বাড়তে থাকবে।

প্রায় ৪০ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে দক্ষিণবঙ্গের চারটি উপকূলবর্তী জেলা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। হাওয়া অফিস এই চারটি জেলাতে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। এছাড়াও ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে ঝোড়ো হাওয়ার সঙ্গে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি জেলায়। কিছু কিছু জায়গায় হতে পারে বিক্ষিপ্ত ভারী বৃষ্টিপাত।

আজ আকাশ আংশিক মেঘলা থাকবে কলকাতা-সহ পার্শ্ববর্তী এলাকায়। দিনের সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে যথাক্রমে ৩৬.৩ ডিগ্রি (স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি) এবং ২৪.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের সর্বোচ্চ এবং সর্বনিম্ন আপেক্ষিক আদ্রতার পরিমাণ থাকবেন যথাক্রমে ৯৮ এবং ৫৭ শতাংশ।

আরও পড়ুন

Back to top button