ঘূর্ণিঝড় ‘যশ’ নিয়ে এবার খুশির খবর জানালো আবহাওয়া দপ্তর, রইলো ভিডিও সহ!

নিজস্ব প্রতিবেদন :- গতবছর যখন দেশে ক-রোনা থা-বা ব-সিয়েছে ছিল যখন রাজ্যের বে-হাল অবস্থা লাখ লাখ মা-নুষ মা-রা যা-চ্ছে আ-ক্রান্ত হ-চ্ছিল তখন কিন্তু এই পশ্চিমবাংলার উপর রীতিমত তা-ণ্ডবলীলা চালিয়েছে ঘূ-র্ণিঝ-ড় আ-ম্ফান । ঘূ-র্ণিঝ-ড়ের ক্ষ-য়ক্ষ-তির পরিমাণ এত বেশি ছিল যে এখন অব্দি তার রে-শ কে-টে ও-ঠেনি । সমুদ্র উপকূলবর্তী অঞ্চলে ব্যাপক ক্ষ-য়ক্ষ-তি হয়েছিল । তাই এই সমস্ত যে সমস্ত অঞ্চলে পর্যটন কেন্দ্রগুলো ধু-লিস্যাৎ হয়ে গেছিল আম্ফান এর ঝড় এ ।

তারপর কেটে গেছে বেশ কয়েকটা মাস । ধীরে ধীরে পরিস্থিতি আবার স্বাভাবিক হতে শুরু করেছিল । কিন্তু পুনরায় আবার বি-পদ ঘ-নিয়ে আ-সছে পশ্চিমবঙ্গের সেই উপকূলবর্তী অঞ্চলে গু-লিতে । আসছে অন্য একটি ঘূ-র্ণিঝ-ড় ।যার নাম ‘যশ’ । বঙ্গোপসাগরের উপর তৈরি হয় ঘূ-র্ণিঝ-ড় গ-তি বে-গ ঘন্টায় ১৮০ থেকে ২০০ কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে জানা গেছে সূত্র মারফত ।

আলিপুর আবহা দপ্তর এর তরফ থেকে এই সতর্কবার্তা জা-রি করা হয়েছে এবং রাজ্য সরকার তৎপরতার মোকাবেলা করতে । আবহাওয়া দপ্তর খবর অনুসারে এমনটা জানা যাচ্ছে যে ঘূ-র্ণিঝ-ড় বঙ্গোপসাগরের উপর শ-ক্তি সঞ্চয় করে উড়িষ্যার কটক শহরের উপর আ-ছড়ে প-ড়বে । কটক শহরের উপর আছড়ে পড়লেও তার প্র-ভাব দেখা যাবে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী অঞ্চলে গু-লিতে ।

তবে আমফানের থেকে কিছুটা হলেও কম থাকবে এর ক্ষ-য়ক্ষ-তির পরিমাণ । ইতিমধ্যে সেই সমস্ত জায়গায় মৎস্যজীবীদের যেতে নিষেধাজ্ঞা জা-রি করা হয়েছে । খাবার মজুদ রাখার পরামর্শ দেয়া হয়েছে রাজ্য সরকার তরফ থেকে । তার পাশাপাশি বহু মানুষকে সা-ইক্লো-ন সেন্টারের অর্থাৎ নিরাপদ আশ্রয় নিয়ে যাওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button