এই একটি মাত্র কাজ করলেই বাড়ির বিদ্যুৎ বিল কমে আসবে 50%! রইল ভিডিও সহ বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- নিত্যদিনের এই জীবনে বিদ্যুতের ব্যবহার ঠিক কতখানি সে ব্যাপারে নতুন করার বলার কোন অপেক্ষা রাখে না। ঘুম থেকে ওঠা থেকে শুরু করে রাত্রে শুতে যাওয়ার আগে অব্দি এমনকি ঘুমানোর সময় ও বিদ্যুতের দরকার পড়ে। অর্থাৎ এ কথা আপনি বলতে পারেন যে বিদ্যুৎ ছাড়া আমরা এক পা চলতে পারিনা। আগামী সময়ের কথা ভাবতেই পারি না ফ্রিজ লাইভ টিভি থেকে শুরু করে যাবতীয় অত্যাধুনিক যন্ত্রপাতি আবিষ্কার হওয়ার ফলে প্রতিনিয়ত বেড়েই চলেছে বিদ্যুতের ব্যবহার।

তার সাথে সাথে বাড়ছে মাস গেলে ইলেকট্রিক বিলের পরিমান। অনেক সময় দেখা যায় যে কম বিদ্যুৎ খরচ করার পরও অতিরিক্ত পরিমাণে ইলেকট্রিক বিল আসছে যা আপনার পক্ষে রীতিমতো অনেকটাই। তাই এই ইলেকট্রিক বিল কে কমিয়ে আনার জন্য অতি অবশ্যই আপনাকে প্রথমেই নিজের বাড়ির মধ্যে থাকা যন্ত্রপাতি গুলোকে ভাল করে লক্ষ্য রাখতে হবে। অর্থাৎ সময় এর থেকে বেশি ফ্রিজ চলছে কিনা বা ফাঁকা ঘরে ফ্যান চলছে কিনা এসি চলছে কিনা অতিরিক্ত পরিমাণে লাইট জ্বলছে কিনা এই সমস্ত বিষয়গুলি অতি অবশ্যই আপনাকে খেয়াল রাখতে হবে।

এভাবে আপনি কিছুটা হলেও বিদ্যুতের বিল কমিয়ে আনতে পারবেন। তাছাড়া আরও যে উপায়টি রয়েছে সেটি শুনলে আপনি রীতিমত আনন্দিত হবেন। এর মাধ্যমে আপনি ৩০০০ টাকার বিল ৩০০ টাকা মিটিয়ে ফেলতে পারবেন। বর্তমানে এখন সোলার ব্যবহার করছে অনেকেই। সোলার প্লেট গুলিকে ছাদের মধ্যে ভালো করে প্রতিস্থাপন করে দেওয়ার পর একই পরিমানে সুবিধা পাওয়া যাচ্ছে। ঠিক যতটা সুবিধা দিচ্ছে বিদ্যুৎ।

একটি ৬০০ ওয়াট সোলার প্লেটের মাধ্যমে আপনি বাড়ির মধ্যে কমপক্ষে ১৫-২০ টি লাইট ফ্যান তার সাথে সাথে মোটর ইত্যাদি যন্ত্রপাতি গুলি চালাতে পারবেন যা সাধারণের তুলনায় কোনো অংশে কম ন।য় এবং এক্ষেত্রে আপনার সাশ্রয় হবে অনেকটা। কারণ সোলার প্লেট থেকে যে বিদ্যুৎ উৎপন্ন হয় তাতে মাত্র প্রতি মাসে ৩০০ টাকা আপনার খরচ হবে অর্থাৎ যে বিদ্যুতের বিল আপনাকে ৩০০০ টাকায় মিটাতে হতো সেই বিদ্যুতের বিল এখন ৩০০ টাকা তে মিটে যাচ্ছে। এই সোলার ব্যবহার প্রতিনিয়ত দেশজুড়ে বেড়েই চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button