Durga Puja 2021: রামকৃষ্ণ সেবাশ্রমে কুমারী সাহেবা খাতুন, বাঙালির সেরা উৎসবে অনন্য নজির

নিজস্ব প্রতিবেদন: ‘ধর্ম যার যার, উৎসব সবার’ – ঠিক তেমন এক নজির দেখা গেল চুঁচুড়ার ঝিঙেপাড়ার সারদা রামকৃষ্ণ সেবাশ্রমে। দুর্গাপূজা বাঙালির শ্রেষ্ঠ পূজা আর এই পূজার সময় ধর্ম,বর্ণ-জাতি একসাথে উৎযাপন করেন দুর্গা পূজা। দুর্গাপুজো সকলের মনের উৎসব, প্রাণের উৎসব। এবছরের পুজোতে সেই উদাহরণই আরও একবার তুলে ধরল চুঁচুড়ার এক আশ্রম।

দুর্গাপূজার ৫দিন বিভিন্ন রকম রীতিনীতি থাকে ,সবথেকে রীতিনীতি মেনে চলতে হয় অষ্টমীর দিন । এদিনের আকর্ষণ হলো কুমারী পূজা । ছোট্ট ছোট্ট মেয়েকে কুমারী সাজিয়ে তাদের পূজা করা হয় । ঠিক তেমন ই রেওয়াজ-এর আয়োজন করেছিল চুঁচুড়ার ঝিঙেপাড়ার সারদা রামকৃষ্ণ সেবাশ্রম।তবে সেখানে দেখা গেল এক অন্য ধরনের দৃশ্য,  সেখানে কুমারী রূপে পুজো করা হল এক মুসলমান কন্যাকে।

উৎসব এমন এক সময় বা এমন জায়গা যেখানে ধর্মের ভেদাভেদ ধুয়েমুছে একাকার হয়ে যায়। কে হিন্দু, কে মুসলমান, সেই হিসেব কেউ রাখে না। কেবল নিজেকে উজাড় করে একে অন্যের সঙ্গে আনন্দে মেতে ওঠে। বছর আটেকের কুমারী সাহেবা খাতুনকে আজ কুমারী রূপে পুজো করা হয়। বিগত চার বছর ধরে তাঁর বড় দিদিকেও কুমারী রূপে পুজো করা হয়েছে।

বেলুড় মঠে স্বয়ং স্বামী বিবেকানন্দ কুমারী পুজো শুরু করেছিলেন। বেলুড় মঠ ও তাদের শাখাগুলিতে নিয়ম মেনে কুমারী পুজো হয় অষ্টমীতে। চুঁচুড়া মঠের মহারাজের কথায়, ‘আমরা রামকৃষ্ণের মতে পুজো করি। তাই আমরা ধর্মের বিভেদ করিনা।’

আরও পড়ুন

Back to top button