ফের আসছে ঝেপে বৃষ্টি, নদীয়া সহ এই পাঁচ জেলায় চলবে একটানা বৃষ্টি, জানালো আবহাওয়া দপ্তর!

নিজস্ব প্রতিবেদন :- মানুষ এতদিন চাইছিলো যে বর্ষা কবে প্রবেশ করবে পশ্চিমবঙ্গের । বর্ষার শুধুমাত্র গরম থেকে রেহাই দেয় এমন কিন্তু নয় । তার পাশাপাশি যে সমস্ত ফসল হয় সেগু-লি বর্ষাকালে হয় সেই ফসলের জন্য বর্ষার জল জরুরি বলে মনে করে কৃষকরা । সেই অর্থে প্রতিনিয়ত তাদের চাহিদা ছিল যে বর্ষা কবে প্রবেশ করবে । কিন্তু কেরলে বর্ষার সময় মতন প্রবেশ করল পশ্চিমবঙ্গের তার কিছু দেরিতে প্রবেশ করেছিল বর্ষা । তারপরে প্রবেশ করার পর নিজের রূপ দেখে রীতিমতো এই বর্ষা ।

বৃষ্টিতে নাজেহাল গোটা রাজ্যবাসীর এবং এখন প্রশ্ন জাগছে সকলের মনে যে কবে বর্ষার এই প্র-ভাব কা-টতে চলেছে । সেই অর্থে আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছিল যে পশ্চিমবঙ্গের গাঙ্গেয় উপকূলে অর্থাৎ বঙ্গোপসাগর একটি গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছে এবং সে নি-ম্নচা-পটি প্রতিনিয়ত শ-ক্তি বা-ড়িয়ে চলেছে । যদিও সেটি উত্তর প্রদেশ এবং বিহার দিকে ধীরে ধীরে অগ্রসর হচ্ছে । কিন্তু যতক্ষণ না পশ্চিমবঙ্গের সীমানা ছাড়াবে ততক্ষণ পর্যন্ত এর প্রভাব পড়বে প্রায় প্রতিটি জেলা তে ।

সে কথা মতো আমরা দেখেছিলাম রাজ্যের প্রায় প্রতিটি জেলাতে অল্পবিস্তর বৃষ্টিপাতের ঘটনা । কোন কোন জেলাতে মাঝারি থেকে অতি ভারী বৃষ্টি ঘটনা ঘটেছিল । তবে আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে যে আগামী বেশ কয়েকদিন বৃষ্টির মুখ দেখতে হবে বাঙালীকে । সম্প্রতি ফের আরো একবার দুঃ-সং-বাদ জানালো আলিপুর আবহাওয়া দপ্তর । আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে আগামী শনিবার পর্যন্ত এই কয়েকটি জেলাতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে এবং কিছু কিছু জেলাতে মাঝারি বৃষ্টিপাতের কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর ।

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী উত্তরবঙ্গের একেবারে উত্তরের দুই জেলা দার্জিলিং এবং কালিম্পংয়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুধু তাই নয় বাকি তিন জেলা, জলপাইগুড়ি কোচবিহার এবং আলিপুরদুয়ারে ব-জ্রবি-দ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস জানিয়ে দিয়েছে, কলকাতায় তুলনামূলকভাবে বৃষ্টি কম হবে। তবে রাজ্য জুড়ে বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা কিন্তু এখনো পর্যন্ত থাকছে। উপরিউক্ত জেলাগু-লির বাসিন্দাদের ইতিমধ্যে সতর্ক বার্তা দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button