বঙ্গোপসাগরে সৃষ্টি হল বড় ‘লঘুচাপ’, বুধবার থেকে চলবে একটানা বৃষ্টি, বাংলার এই পাঁচ জেলায় জারি সর্তকতা!

নিজস্ব প্রতিবেদন:- মাঝেমধ্যে আকাশে রোদের দেখা মিলছে তারপর হঠাৎ করেই ঘনিয়ে আসছে কালোমেঘ ঝ-মঝ-মিয়ে বৃষ্টি হচ্ছে ঘন্টাখানেক ধরে । তারপর পুনরায় আবার একই রকম অবস্থা । ঠিক এইরকম পুনরাবৃত্তি হতে চলেছে প্রতিনিয়ত এবং এক-নাগাড়ে এক টানা বৃষ্টিতে রীতি-মতো নাজে-হাল পশ্চিমবঙ্গবাসী ।

বঙ্গোপসাগরে নিম্নচাপ এর জন্য বৃষ্টি রকম প্রভাব দেখা দিচ্ছে বলে জানিয়েছিল আলিপুর আবহাওয়া দপ্তর । তার পাশাপাশি প্রতিদিনই যে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে সে কথা জানিয়েছিল আলিপুর আবহাওয়া দপ্তর । তবে এবারের বিশেষ চিন্তা ছিল উত্তরবঙ্গ কে নিয়ে ।

উত্তরবঙ্গ দক্ষিণবঙ্গের পাশাপাশি আমাদের প্রতিবেশী দেশ বাংলাদেশ কিন্তু অবস্থা এক । কিন্তু বাংলাদেশের উপর যে মৌসুমী অক্ষরেখার রয়েছে তার চাপ প্রতিনিয়ত কমতে থাকে কিন্তু পাল্টাচ্ছে না আবহাওয়ার ধরন ।শুক্রবার সকালে আবাহওয়া অধিদফতর জানিয়েছে, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জাগো নিউজকে বলেন, ‘আজকে ও কালকে- এই দুদিন বৃষ্টি একটু কম থাকবে। তবে দেশের উত্তর-পূর্বাঞ্চল সিলেট ও রাঙ্গামাটিতে বৃষ্টি একটু বেশি থাকবে। অন্যান্য অঞ্চলে এই দু-দিন বৃষ্টিপাত কম থাকবে।’

শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও ঢাকা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।পুনরায় সাগরের উপর একটি লঘু নিম্নচাপের সৃষ্টি হয়েছে যার জন্য এই ধরনের প্রভাব দেখা দিতে পারে বলে অনুমান করা হচ্ছে ।দুই দিন আবহাওয়ার কোন পরিবর্তন ঘটবে না বলে জানিয়েছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button