লিটার প্রতি পেট্রোলে কত টাকা ট্যাক্স নেয় কেন্দ্র? রাজ্যই বা পায় কত টাকা? জানুন সম্পূর্ণ বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-.এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে গেলে আমরা সাধারণত বাইক বা গাড়ির ব্যবহার করে থাকি। কিন্তু এখন এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার রীতিমতো দিবাস্বপ্নের কাছাকাছি। এক জায়গা থেকে অন্য জায়গা যেতে গেলে পেট্রোল এর প্রয়োজন পড়বে। কিন্তু যে হারে বেড়ে চলেছে প্রতিনিয়ত পেট্রোল এবং ডিজেলের দাম তাতে সাধারণ মানুষেরা গাড়ি গ্যারেজে তুলে সাইকেলে যাতায়াত নিজেকে অভ্যস্ত করছে। এই পেট্রোলের দাম বাজারে কত টাকা করে কর চাপিয়ে আমাদের কাছে এসে পৌঁছাচ্ছে তার খুঁটিনাটি বিশ্লেষণ থাকবে আজকের এই প্রতিবেদনে।

২০১৩-১৪ সালের বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম যা ছিলো সেটাকে পরিশোধন করে প্রতি লিটার খরচ করত ২৯-৩০ টাকার কাছাকাছি। এরপর সেই তেল যখন কেন্দ্রীয় সরকারের হাতে আসত তখন তার ওপর চাপানো হত তিন থেকে চার ধরনের টেক্স বা কর।

একথা ভুলে গেলে চলবে না আমরা প্রতিনিয়ত যে সমস্ত জিনিস কিনেছি সেই প্রতিটা জিনিসের উপর রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকারের ট্যাক্স বা কর থেকে থাকে সেই মতন তেলের উপর কেন্দ্রীয় সরকার তিন থেকে চার ধরনের টেক্স লাগিয়ে মোটামুটি ৩০-৩২ টাকা ইনকাম করে। সেই অর্থে ২৯-৩০ টাকা তেলের দাম ৬০-৬৫ টাকার মধ্যে।

এরপর যখন সেই তেল রাজ্য সরকারের হাতে আসে তখন রাজ্য সরকার তার উপর দুই ধরনের ট্যাক্স চাপায় এবং এই দুই ধরনের টেক্স মিলিয়ে মোটামুটি ২৯-৩০ টাকা ইনকাম করে রাজ্য সরকার ।সেই অর্থে সেই ৩০ টাকা পেট্রোল যখন পেট্রোল পাম্পে আসে তখন তার দাম পৌঁছে প্রায় ৯২ থেকে ৯৫ টাকা। এরপর বিভিন্ন পেট্রোল ডিলার কমিশন নেয় প্রতি লিটার পিছু এবং এমনটা জানা যাচ্ছে যে বিভিন্ন কমিশন ডিলাররা প্রতি লিটার কিছু ২-৩ টাকা কমিশন পায়। সে অর্থে সেই পেট্রোলের দাম গিয়ে দাঁড়াই ১০০ কাছাকাছি এরপর যদি কোন পেট্রোল ডিলার প্রতি লিটার ১ টাকা বা ৭০ পয়সা বাড়িয়ে দেয় তাহলে অতি অবশ্যই তার দাম ১০০ পেরিয়ে যাবে সেটা ক্যালকুলেশন বলছে।

আরও পড়ুন

Back to top button