এই কার্ডটি করা থাকলেই কেন্দ্র সরকারের থেকে পাবেন 2 লক্ষ টাকা! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- আমাদের এই ভারতবর্ষে সরকারি এবং বেসরকারি চাকরিজীবীদের পাশাপাশি অসংগঠিত শ্রমিক সংগঠন রয়েছে অনেকগুলো এবং শ্রমিকদের এক ছাদের তলায় সুবিধা প্রদান করেছে কেন্দ্রীয় সরকার চালু করেছে ই শ্রম এর মতন অত্যাধুনিক একটি প্রকল্প ।যেখানে অসংগঠিত শ্রমিক পেয়ে যাবে যাবতীয় সুযোগ-সুবিধা ।আজকের এই প্রতিবেদনের মাধ্যমে মূলত আমরা জানবো কিভাবে নিজের নাম যুক্ত করা যাবে ।

কিন্তু তার আগে জেনে নেবো যে এই কার্ডে কি কি সুবিধা পাওয়া যাবে । এবং কারা কারা আবেদন করতে পারবে । এই পোর্টালের আওতায় অসংগঠিত শ্রমিক বিভিন্ন সরকারি সুযোগ সুবিধা পাবেন। অসংগঠিত শ্রমিকরা প্রায় ২ লক্ষ টাকার বীমা পাবেন। তবে যদি কোনো শ্রমিক শারীরিক ভাবে অক্ষম হয়ে যায় তাহলে ১ লক্ষ টাকা করে পাবে। ই-শ্রম পোর্টালের জন্য শুধু মাত্র অসংগঠিত শ্রমিক অবেদন করতে পারবেন।

কৃষি কাজে নিযুক্ত শ্রমিক ,কল কারখানায় নিযুক্ত শ্রমিক ,আটো ডাইভার ,চা শিল্পে নিযুক্ত শ্রমিক, হোটেলে নিযুক্ত শ্রমিক, বিল্ডিং বা রাজমিস্ত্রী নিযুক্ত শ্রমিক, অটো মোবাইল নিযুক্ত শ্রমিক, স্বর্ণ কাজে নিযুক্ত শ্রমিক সহ আরো অনেকে। প্রথমত শ্রমিকের বয়স অবশ্যই ১৬ থেকে ৬০ বছরের মধ্যে হতে হবে। একমাত্র শ্রমিক যদি আয়কর প্রদান না করে থাকেন তাহলে আবেদন করতে পারবেন এই কার্ডের জন্য। এবং অবশ্যই অসংগঠিত শ্রমিক হওয়া প্রয়োজন।

এই কার্ড তৈরি করার জন্য বিশেষ কিছু ডকুমেন্টস এর প্রয়োজন হবে। নিম্নে সেই ডকুমেন্টগুলি উল্লেখ করা হলো। ই-কার্ডের বিশেষ কিছু সুযোগ-সুবিধা রয়েছে। যদি কার্ডের সঙ্গে যুক্ত শ্রমিক কখনো দুর্ঘটনার কবলে পড়েন তাহলে বীমা সুবিধা পাবেন এই কার্ড এর জন্য। এছাড়াও শ্রমিকের মৃ-ত্যু হলে বা পুরোপুরি অক্ষম হলে ক্ষতিপূরণ হিসেবে দুই লক্ষ টাকা দেওয়া হবে। আংশিক ভাবে অক্ষম হলে এই টাকার অঙ্ক হবে এক লক্ষ।এছাড়াও এই কার্ড তৈরি করা থাকলে কেন্দ্র সরকারের সমস্ত রকম সুযোগ-সুবিধা ভোগ করতে পারবেন অসংগঠিত ক্ষেত্রের সঙ্গে যুক্ত শ্রমিকেরা।

আরও পড়ুন

Back to top button