বেসিনের পাইপে ময়লা জমে জল আটকে যাচ্ছে? চিন্তা নেই ,বাড়িতে থাকা এই উপকরণ দিয়েই এক নিমিষে দূর করুন সব ময়লা! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :প্রতিনিয়ত বাড়ির মধ্যে যে সমস্ত আসবাবপত্রগুলো থেকে থাকে সেগুলির কারণে অনেক সময় আমাদেরকে বিড়ম্বনায় পড়তে হয় । এই যেমন ধরুন বেসিনের পাইপ। দীর্ঘদিন ধরে ব্যবহার করার ফলে বেসিনের পাইপ নোংরা জমে যায়। যার ফলে জল সঠিকভাবে বেরোতে পারে না। এবং সেখান থেকে সৃষ্টি হয় দুর্গন্ধ।

এর থেকে মুক্তি পাবার জন্য অনেকে প্লাম্বারের সাহায্য নিয়ে থাকে। সেখানে মোটা অংকের টাকা দিতে হয়। কিন্তু আপনি কি জানেন আপনার বাড়িতে থাকে এই সমস্ত উপাদানগুলি দিয়েই আপনি নিমিষের মধ্যে কিন্তু পাইপের মধ্যে জমে থাকা নোংরা পরিস্কার করতে পারবেন। আসুন আমরা দেখিনি কি কি সেই উপায়।

বেসিনের পাইপ এর নোংরা দূর করার জন্য ডিম সবথেকে বেশি কার্যকর। ডিমের খোসা কে মিহি করে গুঁড়ো করে নিন তারপর বেসিনের পাইপ এর মধ্যে দিয়ে জল ঢেলে দিন বেশি করে। এতে ডিমের খোসা গুলি সাথে সাথে জমে থাকার নোংরা দূর হয়ে যাবে।

আধা কাপ বেকিং সোডা দিয়ে দিন বেসিনের নেটের ওপরে। কিছুক্ষণ অপেক্ষা করে এক কাপ সাদা ভিনেগার ঢেলে দিন। শেষে গরম জল দিয়ে দিন। দূর হবে ময়লা।

বেকিং সোডা এবং গরম জলের সংমিশ্রণ যদি পাইপের মধ্যে ঢেলে দেওয়া হয় তাহলেও কিন্তু নোংরা পরিস্কার হয়ে যায়।

বেসিনের ড্রেনে আধা কাপ লবণ ঢেলে দিন। দুই লিটার জল ফুটিয়ে গরম জল ঢেলে দিন ঠিক আধা ঘণ্টা পর। ধীরে ধীরে ঢালবেন জল। দুই লিটার জল ঢালা হলে আরও খানিকটা গরম জল ঢালুন যেন লবণ পুরোপুরি দূর হয়। লবণের সঙ্গে সঙ্গে দূর হবে জমে থাকা ময়লাও।

একটি পাত্রে জল নিয়ে সেটিকে ভালো করে ফুটিয়ে নিন। এবং তার মধ্যে দিয়ে দিন ১-২ চামচ ডিটারজেন্ট। তারপর যখন সেটি ফেনা সৃষ্টি হবে তখন সেটা ঢেলে দিন পাইপের মধ্যে।

আরও পড়ুন

Back to top button