বঙ্গোপসাগরে ঘনিভুত গভীর নি’ম্নচা’প, রাজ্যের এই পাঁচ জেলায় একটানা বৃষ্টির পূর্বাভাস জানালো আবহাওয়া দপ্তর!

নিজস্ব প্রতিবেদন :- পুনরায় বৃষ্টিপাতের কথা বা পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দপ্তর। এবং পুনরায় এবার চিন্তা হচ্ছে উত্তরবঙ্গ কে নিয়ে বাড়তে পারে জলস্তর । এমনকি নিচু এলাকা প্লাবিত হতে পারে । পাশাপাশি পাহাড়ি এলাকায় প্রবণতা এড়িয়ে যাওয়া যাচ্ছে না । আমরা জানি যে পশ্চিমবঙ্গে বর্ষার আগমন হয়েছিল নি-ম্নচা-পের হাত ধরে । এবং এই মুহূর্তে সে নি-ম্নচা-প উত্তর প্রদেশ এবং বিহারের দিকে রওনা দিলেও এখনো পর্যন্ত কা-টেনি তার প্র-ভাব পশ্চিমবঙ্গের উপর ।

একনাগাড়ে একটানা বৃষ্টিপাতের ফলে অনেক জায়গায় জল জমে গেছে । যার ফলে বন্ধ হয়ে গেছিল যানবাহন পরিষেবা । তবে বেশ কয়েকদিন ধরে আকাশ ঝলমলে দেখা গেলও পুনরায় বৃষ্টিপাতের পূর্বাভাস আলিপুর আবহাওয়া দপ্তর । সম্প্রতি আলিপুর আবহাওয়া দপ্তর এর পক্ষ থেকে যে খবর জানা যাচ্ছে সে অনুসারে এমনটা বলা যেতে পারে উত্তরবঙ্গ নিয়ে ফের চিন্তায় রয়েছে রাজ্যবাসী । উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ।

এমনকি পাহাড়ি অঞ্চলে ধ্ব-স না-মার কথা জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর । তার পাশাপাশি নদীতে জল বেড়ে যাবে এবং নিচু অঞ্চল প্লা-বিত হবার সম্ভাবনা রয়েছে । তবে দক্ষিণবঙ্গে তেমন কোনো বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বলে জানা যাচ্ছে । তবে দক্ষিণবঙ্গের বাসীরা গরমের হাত থেকে বিন্দুমাত্র রেহায় পাবে না এই কয়েকদিনে । দার্জিলিং, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর সহ পাঁচটি জেলায় শুক্রবার থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা।

উত্তর-পশ্চিম ভারতে আগামী চার পাঁচ দিন বাড়বে বৃষ্টির পরিমাণ। পূর্ব ও উত্তর-পূর্ব ভারতে শনিবার, রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা।একটি নিম্নচাপ সৌরাষ্ট্র ও কচ্ছ এলাকায় দেখা গিয়েছে। নিম্নচাপটি বিশাখাপত্তনমের ওপর দিয়ে এগিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত চলে গিয়েছে। পাশাপাশি একটি ঘূ-র্ণবাতের খোঁজ মিলেছে অসমে। এই ঘূর্ণবাতটির ফলে শনিবার থেকে বাংলায় বাড়বে বৃষ্টির পরিমাণ। পাশাপাশি উত্তরবঙ্গে বাড়বে বৃষ্টি।যার ফলে রাজ্যের প্রতিটি মানুষদেরকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে মৌসম ভবন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button