বঙ্গোপসাগরে সৃষ্টি হল বড় ‘লঘুচাপ’, বুধবার থেকে চলবে একটানা বৃষ্টি, বাংলার এই পাঁচ জেলায় জারি সর্তকতা!

নিজস্ব প্রতিবেদন :- মাঝেমধ্যে আকাশে রোদের দেখা মিলছে তারপর হঠাৎ করেই ঘ-নিয়ে আসছে কা-লোমে-ঘ ঝমঝমিয়ে বৃষ্টি হচ্ছে ঘন্টাখানেক ধরে । তারপর পুনরায় আবার একই রকম অবস্থা । ঠিক এইরকম পুনরাবৃত্তি হতে চলেছে প্রতিনিয়ত এবং একনাগাড়ে এক টানা বৃষ্টিতে রীতিমতো নাজেহাল পশ্চিমবঙ্গবাসী । বঙ্গোপসাগরে নি-ম্নচা-প এর জন্য বৃষ্টি রকম প্র-ভাব দেখা দিচ্ছে বলে জানিয়েছিল আলিপুর আবহাওয়া দপ্তর ।

তার পাশাপাশি প্রতিদিনই যে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে সে কথা জানিয়েছিল আলিপুর আবহাওয়া দপ্তর । তবে এবারের বিশেষ চিন্তা ছিল উত্তরবঙ্গ কে নিয়ে । উত্তরবঙ্গ দক্ষিণবঙ্গের পাশাপাশি আমাদের প্রতিবেশী দেশ বাংলাদেশ কিন্তু অবস্থা এক । কিন্তু বাংলাদেশের উপর যে মৌসুমী অক্ষরেখার রয়েছে তার চাপ প্রতিনিয়ত কমতে থাকে কিন্তু পাল্টাচ্ছে না আবহাওয়ার ধরন ।

শুক্রবার সকালে আবাহওয়া অধিদফতর জানিয়েছে, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জাগো নিউজকে বলেন, ‘আজকে ও কালকে- এই দুদিন বৃষ্টি একটু কম থাকবে। তবে দেশের উত্তর-পূর্বাঞ্চল সিলেট ও রাঙ্গামাটিতে বৃষ্টি একটু বেশি থাকবে। অন্যান্য অঞ্চলে এই দু-দিন বৃষ্টিপাত কম থাকবে।

শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও ঢাকা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা ব-জ্রসহ বৃষ্টি হতে পারে।পুনরায় সাগরের উপর একটি লঘু নি-ম্নচা-পের সৃষ্টি হয়েছে যার জন্য এই ধরনের প্র-ভাব দেখা দিতে পারে বলে অনুমান করা হচ্ছে ।দুই দিন আবহাওয়ার কোন পরিবর্তন ঘটবে না বলে জানিয়েছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button