আগামী 24 ঘন্টায় কলকাতা সহ এই চার জেলায় ঝো’ড়োহাওয়া সহ বৃষ্টির সম্ভবনা, জানালো আবহাওয়া দপ্তর!

নিজস্ব প্রতিবেদন :- একটা ঋতু চলে যাওয়ার পর অন্য ঋতুর সমাগম ঘটে । এটা প্রাকৃতিক একটি নিয়ম । কিন্তু বর্তমান যুগে কো-লা-হল, দূ-ষণ এবং অত্যাধিক পরিমাণে গা-ছ কে-টে দেওয়ার ফলে ঋতুর পরিবর্তন এর তারতম্য দেখা যায় । অর্থাৎ নির্দিষ্ট সময় অন্তর অন্তর ঋতু পরিবর্তন বর্তমান যুগে আর হয় না । তাইতো শীতকালের মধ্যেও কখনো কখনো বৃষ্টি পরে আবার বর্ষাকালেও গ্রীষ্মের মতন অনুভূত হয়।

শীত সবেমাত্র বিদায় নিতে শুরু করেছে । এরপর গ্রীষ্মকাল আসার পালা । কিন্তু তার শুরুতেই কা-ল-বৈ-শাখী ঝ-ড়ের দা-পট বাড়ছে বাংলার বিভিন্ন জেলার উপর । তাহলে কি শীতকাল এর পর বর্ষাকাল এর আগমন ? গ্রীষ্মকাল মাঝখান থেকে উধাও ? এমনটা প্রশ্ন অনেকের মনে।এবার সেই সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করল আলিপুর আবহাওয়া দপ্তর।

সপ্তাহের মধ্যবর্তী সময় থেকে এর প্রভাব পড়তে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর । সকাল থেকে আর্দ্রতা জনিত কারণে বেশ অনুভব করলেও বিকেল হতে না হতেই শুরু হচ্ছে আংশিক মেঘলা । এমনকি কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত এর ঘটনা লক্ষ্য করা গেছে । পূর্ব মেদিনীপুর পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম পুরুলিয়া বর্ধমান ও বীরভূমে আংশিক মেঘলা থাকার ঘটনা জানিয়েছে আলিপুর হাওয়া অফিস।

জানা যাচ্ছে যে ঝাড়খন্ডে পশ্চিমী ঝ-ঞ্ঝার ফ-লে একটি ঘূ-র্ণ-বা-তের সৃ-ষ্টি হয়েছে এবং সেই ঘূ-র্ণ-বা-ত এর ফলে রাজ্যের বিভিন্ন জেলার মধ্যে এই ধরনের বৃষ্টির প্র-ভাব দে-খা যে-তে পা-রে । তাই আগে থেকে সতর্ক বার্তা দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর । বৃষ্টির পরিমাণ খুব কম থাকবে কিন্তু তবুও এমন অনেক ফসল এই মুহূর্তে রয়েছে যেগুলো বৃষ্টিতে ন-ষ্ট হ-য়ে যে-তে পা-রে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button