জেনে নিন কেন্দ্র সরকারের নতুন ই-শ্রম/লেবার কার্ডের 21 টি দুর্দান্ত সুবিধা সম্পর্কে! রইল বিস্তারিত বিবরণ।

নিজস্ব প্রতিবেদন:-আমাদের দেশে যে সমস্ত অসংগঠিত শ্রমিক রয়েছে তাদেরকে সরকারের ছত্রছায়ায় আনার জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে নতুন একটি প্রকল্প চালু করা হয়েছে এবং এই প্রকল্পের নাম বা এই সুযোগ সুবিধার নাম হচ্ছে ই শ্রম কার্ড বা লেবার কার্ড এবং এই কার্ডের অনেকগুলো সুযোগ সুবিধা রয়েছে। প্রতিনিয়ত প্রায় কোটি কোটি শ্রমিক উপকৃত হচ্ছেন প্রকল্পের অধীনে এসে। এই সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য আজকের এই প্রতিবেদনে।

এই ই শ্রম কার্ডের জন্য যদি আপনি আবেদন করতে চান তাহলে অতি অবশ্যই আপনার বয়স ১৬ থেকে ৫৯ বছর এর মধ্যে হতে হবে। তার পাশাপাশি আপনার আধার কার্ড থাকা জরুরী এমনকি একটি চালু নম্বর থাকা অত্যন্ত জরুরী।ব্যাঙ্ক এর পাসবুক থাকা জরুরি ।এই পোর্টালের আওতায় অসংগঠিত শ্রমিক বিভিন্ন সরকারি সুযোগ সুবিধা পাবেন।

অসংগঠিত শ্রমিকরা প্রায় ২ লক্ষ টাকার বীমা পাবেন। তবে যদি কোনো শ্রমিক শারীরিক ভাবে অক্ষম হয়ে যায় তাহলে ১ লক্ষ টাকা করে পাবে। ই-শ্রম পোর্টালের জন্য শুধু মাত্র অসংগঠিত শ্রমিক অবেদন করতে পারবেন। কৃষি কাজে নিযুক্ত শ্রমিক ,কল কারখানায় নিযুক্ত শ্রমিক ,আটো ডাইভার ,চা শিল্পে নিযুক্ত শ্রমিক, হোটেলে নিযুক্ত শ্রমিক, বিল্ডিং বা রাজমিস্ত্রী নিযুক্ত শ্রমিক, অটো মোবাইল নিযুক্ত শ্রমিক, স্বর্ণ কাজে নিযুক্ত শ্রমিক সহ আরো অনেকে।

ই শ্রম কার্ড কে মূল্যায়ন করা হয়েছে দুই ভাগে প্রথমত কাজের ভিত্তিতে এবং দ্বিতীয়ত সামাজিক সুরক্ষার ভিত্তিতে কাজের ভিত্তিতে দেখতে গেলে যে সমস্ত সুবিধা গুলি আপনারা পাবেন সেগুলি হল১০০ দিনের কাজ পাবেন প্রতিবছর। ১০ হাজার টাকা পর্যন্ত আর্থিক লোন পাবেন। দীনদয়াল উপাধ্যায় প্রকল্পের মাধ্যমে আপনি আপনার ছেলেমেয়েদেরকে ট্রেনিং করাতে পারেন এবং ট্রেনিং এর শেষে নিশ্চিত চাকরি রয়েছে।

আপনার বয়স যদি ১৮ থেকে ৪৫ বছর হয়ে থাকে তাহলে প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা মাধ্যমে আপনি ট্রেনিং করতে পারেন চাকরির এবং এটি সম্পূর্ণ বিনামূল্যে হবে। তার পাশাপাশি আপনাকে একটি সার্টিফিকেট প্রদান করা হবে যা আপনার ভবিষ্যতে কাজে আসবে।

অপরদিকে সামাজিক সুরক্ষার দিক দিয়ে যে মূল্যায়ন করা হয়েছে সেখানে আপনি যে সমস্ত সুবিধাগুলো পাবেন সেটি হল
এখানে আপনি প্রধানমন্ত্রী শ্রমযোগী মানধন যোজনা সুবিধা পাবেন।যেখানে অসংগঠিত শ্রমিকের প্রতি মাসে ৩০০০ টাকা করে পেনশন পাবেন। তার পাশাপাশি ন্যাশনাল পেনশন স্কিম এর সুবিধা রয়েছে।রয়েছে অটল পেনশন স্কিম এর সুবিধা। যেখানে আপনি প্রতিমাসে ৫ হাজার টাকা করে পেনশন পাবেন। এর পাশাপাশি সুকন্যা সমৃদ্ধি যোজনা রয়েছে এই প্রকল্পের আওতায় ঠিক এই ধরনের একাধিক প্রকল্প রয়েছে এই কার্ডের মধ্যে।

আরও পড়ুন

Back to top button