সমীক্ষায় উঠে এল দেশের সবচেয়ে নিরাপদ শহরের তালিকা! কোন স্থানে শহর কলকাতা?

আপনার শহরে আপনি ঠিক কতটা নিরাপদ? নিরাপদ শহরের তালিকায় আপনার শহর আছে তো? সম্প্রতি নিরাপদ শহর নিয়ে ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো একটি সমীক্ষার রিপোর্ট প্রকাশ করলো। দেশের ১৯ টি প্রধান শহর নিয়ে এই সমীক্ষা চালানো হয় এবং তাতেই উঠে এল দেশের এই ১৯ টি শহরের মধ্যে অপরাধ, সুরক্ষা, সমস্ত দিক থেকে কোন শহরটি সবচেয়ে বেশি সুরক্ষিত সেই তথ্য উঠে এল। পাশাপাশি এই সমীক্ষায় উঠে এল কোন শহরে অপরাধের সংখ্যা কত। কিভাবে অপরাধ দিন দিন বেড়েই চলেছে। আসুন দেখে নেওয়া যাক কোন শহর সুরক্ষার দিক থেকে রয়েছে শীর্ষে।

গতবছর তথ্য সঠিক সময়ে জমা না দেওয়ার জন্য এই সমীক্ষায় অংশগ্রহণ করতে পারেনি কলকাতা। তবে এই বছর বাজিমাত। সুরক্ষার দিক থেকে প্রথম স্থান নিয়েছে কলকাতা। নিরাপদ শহর হিসেবে শীর্ষ স্থানে জায়গা করে নিয়েছে কলকাতা। ক্রাইম ইন ইন্ডিয়া ২০২০ রিপোর্ট অনুযায়ী ২০২০ সালে কলকাতায় অপরাধের হার মাত্র ১২৯.৫। এই সমীক্ষার রেজাল্টে বেশ খুশি কলকাতার লালবাজারের পুলিশ আধিকারিকরা। কলকাতার মাথায় নতুন পালক। অপরাধের দিক থেকে প্রথম স্থানে চেন্নাই। পাশাপাশি বহু শহরে আগের থেকে বেড়েছে অপরাধ। তারপর রয়েছে দিল্লি এবং তারপর মুম্বই।

কলকাতায় যে হারে অপরাধ কমেছে সেই হারেই কমেছে নারীদের ওপর অত্যাচারের হার। নারী সুরক্ষাতেও কলকাতা এগিয়ে। ২০২০ এর সমীক্ষা অনুযায়ী পন নেওয়ার অপরাধে মৃত্যু হয়েছে ৯ জন মহিলার। সেই সংখ্যাটা দিল্লিতে ১১১, লখনৌয়ে ৪৮, এবং কানপুরে ৩০। সমীক্ষার এই রেজাল্টে বেজায় খুশি কলকাতা বাসী এবং কলকাতা প্রশাসন। তাদের অক্লান্ত পরিশ্রমের উপহার এই সমীক্ষার ফলাফল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button