মনোবাঞ্ছা পূর্ণ করতে মা দুর্গাকে অর্পণ করুন এই ৫ ধরনের ফুল

নিজস্ব প্রতিবেদন: দুর্গাপূজা এমন একটি উৎসব যে উৎসবের জন্য সারা বছর অপেক্ষা করে থাকেন সকলে। গোটা একটা বছর ধরে চলে এই পাঁচ দিনের প্রস্তুতি। এই দুর্গাপূজা মূলত হিন্দুদের উৎসব হলেও এই উৎসবে ধর্মের, বর্ণের ভেদাভেদ ভুলে সকলেই যোগদান করেন। আট থেকে আশি, ধনী থেকে দরিদ্র সকলেই উপভোগ করেন এই দূর্গা পূজার আনন্দ। বছরের বাকি দিনগুলো যেমনই যাক এই দুর্গাপূজার দিনগুলোতে নিরলস আনন্দ উপভোগ করার জন্য উন্মুখ হয়ে থাকে সকলের মন। মণ্ডপে মণ্ডপে পূজা, অঞ্জলি, নতুন নতুন পোশাক সবকিছুর মাঝে মন ভরে যায়।

এ দুর্গাপূজা মা দুর্গার আরাধনার উৎসব। মা দুর্গা শক্তির দেবী, তিনি সকলের মা। তিনি চান তার সকল সন্তান যেন আনন্দে থাকে, সুখে থাকে। এই দুর্গাপুজোয় অনেক নিয়ম পালন করতে হয়। তবে দুর্গাপুজোয় আপনিও কতগুলি বিশেষ নিয়ম আপনি অনুসরণ করলে নিজের ইচ্ছা পূরণ করতে পারবেন। দুর্গাপূজায় তো সকলেই ফুল দিয়ে দেবীর দুর্গার আরাধনা করেন। তাহলে জেনে নিন কোন কোন ফুলগুলি দিলে দেবী প্রসন্ন হবেন এবং আপনার মনের ইচ্ছা পূরণ হবে–

শিউলি – শরৎকালের শিউলি ফুল ফুটে থাকে সর্বত্র। এই ফুলের গন্ধে ম ম করে চারিদিক। শিউলি ফুল ছাড়া একেবারেই মানায় না দুর্গাপূজা। দুুর্গা পূজার সাথে ওতোপ্রতোভাবে জড়িয়ে রয়েছে এই ফুল। এই ফুল দেবীর চরণে দিলে দেবী প্রসন্ন হন।

পদ্ম – মা দুর্গাকে ১০৮ টি পদ্ম ফুল দিয়ে যদি পুজো করতেই হয়। তবে আপনি আপনার সাধ্য মতো মা দুর্গাকে যতোগুলো সম্ভব পদ্ম ফুল দিয়ে পুজো করুন। এতে মা প্রসন্না হবেন।

গাঁদা এই ফুল ছাড়া সব পুজোই অসম্পূর্ণ বলা চলে। তাই দেবীর পুজোতেও এই ফুল দিয়ে দেবীর আধারনা করা উচিত।

জুঁই– এই ফুল সহজে পাবেন না এইসময়। তাও সম্ভব হলে এই ফুলে দুর্গার পুজো দিন।

টগর– এই ফুলও সব পুজোতেই লাগে। এই ফুল ছাড়া কোনো পুজোই সম্পূর্ণ নয়। তাই এই দুর্গাপুজোতেও এই ফুল দিয়ে পুজো করুন।

জবা– এই ফুল শক্তির দেবতাদের চরণে দিতে হয়। দেবী যেহেতু শক্তির দেবী এবং কালিকার একটি রূপ। তাই এই ফুল দিয়ে দেবী দুর্গার পূজা করুন।

আরও পড়ুন

Back to top button