কাটেনি দুর্যোগের কালো মেঘ, বর্ধমান সহ এই পাঁচ জেলায় একটানা চলবে ভারী বৃষ্টি, জানিয়ে দিলো আবহাওয়া অধিদপ্তর!

নিজস্ব প্রতিবেদন :- মাঝেমধ্যেই আকাশের মেঘ কালো করে আসছে । অন্ধকারে ঢেকে যাচ্ছে শহরের আমাচ কানাচ। তারপরেই ঝমঝমিয়ে বৃষ্টি পড়ার ঘটনার লক্ষ্য করেছে গোটা রাজ্য জুড়ে । প্রতিদিন , প্রতিদিন একই ঘটনা ঘটে চলেছে আমাদের সাথে । এবং আমরাই হয়তো ভাবছি যে আমরা বর্ষা হাত থেকে রেহাই পেয়ে গে চি । কিন্তু আলিপুর আবহাওয়া দত্ত জানাচ্ছে সম্পূর্ণ আলাদা কথা । পুনরায় দু-র্যোগের মে-ঘ এসে উপস্থিত হয়েছে মাথার উপরে ।

এতদিন ধরে একটানে বৃষ্টিপাত চলল শনিবার থেকে পুনরায় বাড়বে বৃষ্টিপাতের পরিমাণ এমনটা জানালো আলিপুর আবহাওয়া দপ্তর । উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে সে নিম্নচাপের জন্য এই ধরনের বৃষ্টিপাত হচ্ছে বলে জানা যাচ্ছে । তবে পশ্চিমবঙ্গের গাঙ্গেয় উপকূলে বৃষ্টিপাত এ তেমন কোনো খবর ইতিমধ্যে নেই । যার ফলে দক্ষিণবঙ্গ কিছুটা হলেও রেহাই পেতে চলেছে বৃষ্টির হাত থেকে । তবে একেবারে রেহাই মিলবে না ।

মাঝেমধ্যে আকাশ মেঘলা করে আসবে । হতে পারে দু-এক পশলা বৃষ্টি । কিন্তু উত্তরবঙ্গে হবে ভারী থেকে অতি ভারী বৃষ্টি যার ফলে একাধিক জায়গাতে পাহাড় ধ্বস নামার কথা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না । আলিপুর আবহা দপ্তর খবর অনুসারে এমনটা জানা যাচ্ছে যে উত্তরবঙ্গের কালিংপং জলপাইগুড়ি কোচবিহার এবং আলিপুরদুয়ারে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে । শনিবার থেকে শুরু হবে এর প্রভাব।

এবং এই প্রভাবে নদীগুলির জলস্তর বেড়ে যাবে । যার ফলে নিচু এলাকাগুলো প্লাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে প্রবল পরিমাণে । টানা দু’দিন বৃষ্টিপাত হবে যেমনটা কিন্তু নয় বরং পাঁচ-ছয়দিন বৃষ্টিপাতের কোনো রকম কোনো পরিবর্তন লক্ষ্য করা যাবে না অর্থাৎ আবহাওয়ার কোন পরিবর্তন হবে না যার ফলে চিন্তা বাড়ছে ক্রমশ উত্তরবঙ্গ কে নিয়ে । এছাড়াও রবিবার দক্ষিণে ব-জ্রবি-দ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি, দুই মেদিনীপুর, নদিয়া, মুর্শিদাবাদ, ঝাড়গ্রাম, দুই ২৪ পরগনা, দুই বর্ধমান, পুরুলিয়া, বীরভূম, বাঁকুড়ায় রয়েছে দু-র্যোগের পূর্বাভাস। সোমবার থেকে অবস্থার উন্নতি হওয়ার সম্ভাবনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button