পুজোয় বাধা হবে না নিম্নচাপ! সুখবর শোনাল আবহাওয়া দপ্তর

নিজস্ব প্রতিবেদন: আবহাওয়া দপ্তর সূত্রে সুখবর পেলেন আমজনতা। পুজোয় বাধা হবে না নিম্নচাপ। পুজোয় বৃষ্টি সম্ভাবনা নিয়ে আতঙ্কে ভুগছিল আমজনতা। তবে মহা ষষ্ঠীর দিন তাদের জন্য সুখবর শোনালো আবহাওয়া দপ্তর। এখন তৈরি হচ্ছে না নিন্মচাপ। পিছিয়ে গেল নিম্নচাপ তৈরীর সময়। ফলে কলকাতা এবং গোটা দক্ষিণবঙ্গে দশমী পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা কম।

আবহাওয়া অফিস বলছে আরো দুদিন ঘূর্ণবাত থাকছে উত্তর আন্দামান সাগরে। এর ফলে দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হলেও তার পরিমাণ অনেকটা কম হবে। 13 ই অক্টোবর অর্থাৎ আগামী বুধবার পূর্ব-মধ্য বঙ্গোপসাগর আন্দামান সাগরে নিম্নচাপ তৈরি হবে ।এই নিম্নচাপ 15 ই অক্টোবর দক্ষিণ উড়িষ্যা উপকূলে পৌঁছাবে।

এই নিম্নচাপের প্রভাবে অষ্টমীর দিন বিক্ষিপ্তভাবে দু এক জায়গায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির পরিমাণ সামান্য বাড়তেও পারে নবমী দশমী তে।কলকাতা, হাওড়া ,হুগলি নদীয়া, উত্তর 24 পরগনা, দক্ষিণ 24 পরগনা এবং দুই মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা যায়। শনিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে রবি ও সোমবার বৃষ্টির কথা জানিয়ে রেখেছে আবহাওয়া দপ্তর অফিস।

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছিল আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ বৃষ্টির সম্ভাবনা দেখা দিতে পারে তার কারণ হলো উত্তর আন্দামান সাগরে নিম্নচাপ তৈরি হয়েছে।মহারাষ্ট্র কর্ণাটক এবং কেরলের একাধিক জেলায় ভারত থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে বলে দাবি আবহাওয়া দপ্তরের ।বইতে পারে ঝড়ো হাওয়া ।প্রায় 50 থেকে 60 কিলোমিটার বেগে ঝড় বৃষ্টি হতে পারে বলেও দাবি। পুজোতে এর প্রভাব পড়তে পারে। কিন্তু পুজোর শুরুতেই আবহাওয়া দপ্তর এর ভবিষ্যৎবাণী তাদের অনেকটা স্বস্তিতে রাখবে বলাই বাহুল্য।

কারণ মহা ষষ্ঠীর দিন থেকেই রাজ্য থেকে বিদায় নিতে শুরু করলো বর্ষা। শিলিগুড়ি ,মালদা, শান্তিনিকেতন ,মেদিনীপুর, বারিপদা এলাকার আবহাওয়া অনুকূল থাকায় আগামী দু’দিনের মধ্যে বাংলা থেকে সম্পূর্ণরূপে বিদায় নেবে বর্ষাকাল বলে দিলো আবহাওয়া দপ্তর অফিস। সুতরাং এই দুর্গা পুজোর সময়ে সব বাঙালিদের কাছে এটি সুখবরই বটে।

আরও পড়ুন

Back to top button