ফের মৌসুমী অক্ষরেখা, কলকাতা সহ এই পাঁচ জেলায় ঝেপে নামবে বৃষ্টি, থাকবে হাঁওয়ার বেগও!

নিজস্ব প্রতিবেদন :-এই মুহূর্তে একের পর এক দুঃ-সং-বাদ দিয়ে চলেছে আলিপুর আবহাওয়া দপ্তর । কারণ যে হারে বৃষ্টি প্রবেশ করেছিল এই রাজ্যে তার থেকে অধিক পরিমাণে তার পরিমাণ বেড়ে গিয়েছে । যার ফলে একনাগাড়ে অনেক এলাকাতে জল হওয়ার জন্য বন্ধ হয়ে গেছে যানবাহন চলাচল । তার পাশাপাশি বিভিন্ন জেলাতে বিভিন্ন মানুষের সমস্যার সম্মুখীন হয়েছে প্রবল পরিমাণে । তাই সাধারন মানুষের মনে প্রশ্ন ছিল এই বৃষ্টির প্রভাব কবে কমবে এবং আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছিলেন যে প্রথম ইনিংস শেষ হলো দ্বিতীয় ইনিংসের জন্য প্রস্তুতি নিচ্ছে বৃষ্টি । আর পুনরায় সেই ঘোষণা করলেন মৌসম ভবন ।

সম্প্রতি আলিপুর আবহাওয়া দপ্তর তরফ থেকে জানানো যাচ্ছে যে উত্তর বঙ্গের জেলা গু-লি থেকে ভারী থেকে অতি ভারী বৃষ্টি সম্ভাবনা রয়েছে আগামী ৪৭ ঘন্টা ধরে । তার পাশাপাশি মালদা মুর্শিদাবাদের এই সম্ভাবনা এড়ানো যাচ্ছেনা । দক্ষিণবঙ্গে বাঁকুড়া নদীয়া এবং পূর্ব বর্ধমানের ভারী থেকে অতি ভারী বৃষ্টি সম্ভাবনা কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর । সব মিলিয়ে কলকাতা বন্দর সংলগ্ন এলাকা তে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে আগামী ৪৮ ঘন্টার মধ্যে । এমনকি কুচবিহার আলিপুরদুয়ারে জারি করা হয়েছে লাল সতর্কবার্তা ।

যেকোনো মুহূর্তে নামতে পারে ধ-স । বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় নি-ম্নচা-পের সৃষ্টি হয়েছে। শুক্র-শনিবার জলপাইগুড়ি আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় সর্বাধিক ২০০ মিলিমিটার বৃষ্টিপাত হবে বলে জানিয়েছেন আবহাওয়া দপ্তর এছাড়াও অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দার্জিলিং ও কালিম্পংয়ে। রবিবারও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে আলিপুরদুয়ার, কোচবিহার , জলপাইগুড়ি ,দার্জিলিং ,কালিম্পংয়ে। জানা গিয়েছে শনিবার পর্যন্ত অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা বিহারে।

আমরা জানি যে এই বর্ষার আগমন ঘটেছিল বঙ্গোপসাগরে তৈরি হবার নিম্নচাপের হাত ধরে । তার পাশাপাশি সেই নি-ম্নচা-প তার প্রভাব পশ্চিমবঙ্গের উপর প্রয়োগ করার সাথে সাথে বেড়েই চলেছে মৌসুমি বায়ুর প্র-ভাব এবং বাতাসের প্রচুর পরিমাণে জলীয়বাষ্প ক্রমশ প্রবেশ করছে এই পশ্চিমবঙ্গের। তাই এই ধরনের একনাগাড়ে বৃষ্টি আমরা দেখতে পাচ্ছি পশ্চিম বর্ধমান এও বৃষ্টি হতে পারে জানলো আলিপুর আবহাওয়া দপ্তর নিচু একালাতে জা-রি করা হয়েছে সতর্ক বার্তা । আগামী ৪৮ ঘন্টা চলবে একই প্র-ভাব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button