বর্ধমান জেলা সহ এই পাঁচ জেলায় প্র’বল বৃষ্টির সম্ভাবনা, লাল সর্তকতা জারি করল আবহাওয়া দপ্তর!

নিজস্ব প্রতিবেদন :- প্রতিনিয়ত আমরা খবরের দিকে চোখ রকাছি শুধুমাত্র এই খবরটি জানার জন্য যে আর কবে কোন দিন কোথায় বৃষ্টিপাত হবে । কারণ একনাগাড়ে একটানা বৃষ্টিপাতের ফলে রীতিমতো জনজীবন নাজেহাল হয়ে পড়েছে । বন্ধ হয়ে গেছে যানবাহন । জল নিকাশি ব্যবস্থা ভালো না থাকার জন্য শহরের বিভিন্ন জায়গাতে জমেছে এক হাঁটু জল । তার পাশাপাশি মৎস্যজীবীদের জীবনে এসেছে অনেক ক-ষ্ট ।

কারণ সমুদ্রে এই মুহূর্তে তারা যেতে পারছেনা জলোচ্ছ্বাসের কারণে মানুষের মনে প্রশ্ন ছিল কবে কমবে এর প্র-ভাব । সম্প্রতি আলিপুর আবহাওয়া দপ্তর এর তরফ থেকে জানানো হয়েছে যে এখনই রেহাই মিলছে না বর্ষা হাত থেকে । যেহেতু দুইটি গভীর নি-ম্নচা-প পশ্চিমবঙ্গের উপর অবস্থান করছে তার জন্য প্রচুর পরিমাণে মৌসুমী বায়ু প্রবেশ করছে রাজ্যের। তার পাশাপাশি জলীয়বাষ্প অত্যধিক পরিমাণে থাকার জন্য অস্বস্তিকর পরিবেশ বিরাজ করবে ।

তাই আগামী কয়েকদিন কলকাতাসহ উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলা থেকে অতি ভারী বৃষ্টি সম্ভাবনা রয়েছে । তার পাশাপাশি কলকাতাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে । উত্তরবঙ্গের জেলাগু-লিতে জা-রি করা হয়েছে বিশেষ সতর্কবার্তা । পাহাড়ি অঞ্চলে ধ-স এবং নদীতে জ-লোচ্ছ্বা-স বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর । তার পাশাপাশি নিচু অঞ্চলগু-লি জলমগ্ন হয়ে যেতে পারে বলে জানাচ্ছে মৌসম ভবন ।

দার্জিলিং জলপাইগুড়ি কোচবিহার উত্তরবঙ্গ দক্ষিণ দিনাজপুরের বৃষ্টির সম্ভাবনা রয়েছে । এর পাশাপাশি মালদা উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরের বৃষ্টির সম্ভাবনা বলে জানিয়েছেন আবহাওয়া দপ্তর অফিস। এছাড়াও ভারী বর্ষ-ণের ফলে রয়েছে ধ্ব-স নামার সম্ভাবনা। নদীতে প্লাবনের সম্ভাবনা রয়েছে। এলাকার মানুষদের আগে থেকেই সতর্ক করে দেয়া হয়েছে। ক্ষ-য়ক্ষ-তির জন্য বিশেষ ব্যবস্থা নিয়েছে সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button