নবমী থেকে কোজাগরী বিক্ষিপ্ত ভারী বৃষ্টির পূর্বাভাস কলকাতা-সহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গে

নিজস্ব প্রতিবেদন: আবহাওয়া দপ্তর সূত্রে খবর বিরাট দুর্যোগের আশঙ্খা রয়েছে লক্ষ্মী পুজোর সময়। আম্ফান, ফনী, ইয়াস এর পর আরও একটি ঘূর্ণিঝড় আচড়ে পড়তে চলেছে রাজ্যে। দুর্গা পূজা তে ও শান্তি নেই। অষ্টমী , নবমী , দশমী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া দপ্তর। উত্তর বঙ্গে বৃষ্টির সম্ভাবনা কম থাকলেও দক্ষিণ বঙ্গে , কলকাতা, দুই 24 পরগনায় বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে।

দুর্গা পুজোতে উপকূলবর্তী অঞ্চল গুলো নিম্নচাপের জেরে ভাসতে পারে। বাকি দিনগুলো বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর। কিন্তু লক্ষ্মী পূজার সময় আসতে পারে নতুন ঘূর্ণিঝড়। সেই ঘূর্ণিঝড়ের হাওয়া ঘণ্টায় 100 কিলোমিটার বা তার বেশি। এবং দমকা হাওয়ার গতিবেগ 140 কিলোমিটার হতে পারে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী কলকাতা এবং দক্ষিণবঙ্গের ১৫টি জেলায় নবমী থেকে বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার থেকে তার সঙ্গে ঝোড়ো হাওয়াও বইতে পারে কলকাতা-সহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। বুধবার লক্ষ্মীপুজো। আবহাওয়া দফতর এই পূর্বাভাস দিয়েছে তার আগের দিন অর্থাৎ মঙ্গলবার পর্যন্ত।

শুক্রবার দশমীর দিন দক্ষিণবঙ্গজুড়ে দিনভর দফায় দফায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কলকাতা সহ হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা। এই ৭ জেলার বেশিরভাগ এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন

Back to top button