2022 এর মার্চ-এপ্রিল মাসে অফলাইনে হবে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা! জানিয়ে দিল শিক্ষা দপ্তর!

নিজস্ব প্রতিবেদন:-ম-হামা-রীর প্রকোপে তড়িঘড়ি করে বন্ধ করে দেওয়া হয়েছিল সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান গুলি কে । গত দেড় বছর ধরে বন্ধ রয়েছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান দরজা। কিন্তু পুনরায় সেগুলিকে খোলার সময় এসেছে বলে মনে করছেন শিক্ষাদপ্তর। আমরা দেখেছিলাম করোনা মহামারীর কবলে পড়ে স্তব্ধ হয়ে গিয়েছিল আমাদের ব্যস্ততম এই জনজীবন। মৃত্যু-মিছিল ঘিরে ধরেছিল গোটা পৃথিবীতে। যার ফলে এক মারাত্মক রকমের ভয়াবহতা সৃষ্টি হয়েছিল গোটা পৃথিবী জুড়ে। এমতাবস্থায় বড় জমায়েত না করা হয় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান গুলি কে তৈরি করে বন্ধ করে দেওয়া হয়েছিল। তার পাশাপাশি বন্ধ করে দেওয়া হয়েছিল অফলাইনে ক্লাস।

আমরা দেখেছিলাম ২০২০ মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা দেওয়া নাম্বারে উপর ভিত্তি করে মূল্যায়ন করা হয়েছিল। তার পাশাপাশি ২০২১ সালে অফলাইনে পরীক্ষা হওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হলেও শেষ মুহূর্তে এসে তা বাতিল করা হয় এবং অনলাইনের মাধ্যমেই এই মূল্যায়ন করা হয় বলে আমরা জানতে পেরেছি।

শুধুমাত্র উচ্চমাধ্যমিক ও মাধ্যমিক নয় বাকি অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে একই পদ্ধতি অবলম্বন করা হয়েছিল। কারণ সেই মুহূর্তে দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছিল ভারতের ওপর ইতিমধ্যে তৃতীয় ঢেউ আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছে যেভাবে ভ্যাক্সিনেশন হয়েছে গোটা ভারতবর্ষে তৃতীয় আশা করা যাচ্ছে না এই মুহূর্তে তাই আপাতত অফলাইনে চিন্তাভাবনা করছে শিক্ষা পর্ষদ।।।

এবারে মাধ্যমিক উচ্চমাধ্যমিক সিলেবাসের ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাসও দেওয়া হবে বলে জানা গিয়েছে । তার পাশাপাশি মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মধ্যশিক্ষা পর্ষদ মিলিতভাবে পরিকাঠামো তৈরি করার চেষ্টা করছে অফলাইনে পরীক্ষা দেওয়ার জন্য।আগামী মার্চ এপ্রিল মাসে কিভাবে অফলাইনে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া যায় তার প্রস্তুতি চলছে ইতিমধ্যে। তবে শুধুমাত্র মাধ্যমিকওউচ্চমাধ্যমিক নয় তার পাশাপাশি বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের এবার অফলাইনে পরীক্ষা হওয়ার সম্ভাবনা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। আগামী নভেম্বর মাস থেকে খুলতে চলেছে শিক্ষাপ্রতিষ্ঠান গুলি।

আরও পড়ুন

Back to top button