কেন্দ্র সরকারের নতুন এই প্রকল্পে প্রতি বছর 36,000 টাকা করে পেনশন পাবেন শ্রমিকরা! দেখুন কিভাবে করবেন আবেদন!

নিজস্ব প্রতিবেদন :- আপনি কি বেসরকারি সংস্থার কোন শ্রমিক প্রতিমাসে ৩৬ হাজার টাকা করে পেনশন পেতে চান ?তাহলে অতি অবশ্যই কেন্দ্রীয় সরকারের প্রকল্প সম্পর্কে আপনার জানা অত্যন্ত জরুরী।আমাদের দেশে এরকম অনেক শ্রমিক রয়েছে যারা প্রাইভেট সেক্টরের কাজকর্ম করেন।

অবসর নেওয়ার পর কিভাবে তাদের জীবন চলবে সে ব্যাপারে চিন্তিত হয়ে পড়ে তারা কিন্তু কেন্দ্রীয় সরকার তাদের পাশে রয়েছে এর আগেও বিভিন্ন প্রকল্পের মাধ্যমে তারা শ্রমিকদের কে সাহায্য করার চেষ্টা করেছেন তবে ফের একবার কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সেখানে জানানো হচ্ছে তারা আরও একটি নতুন প্রকল্প চালু করেছে যার নাম শ্রম যোগী মান ধন ।

এই পেনশন স্কিম এ নিজেকে তালিকাভুক্ত করার জন্য বেশ কয়েকটি আবেদন পদ্ধতি রয়েছে যা এই মুহূর্তে আপনাদের সামনে তুলে ধরতে চলেছি । এর জন্য একটি অ্যাকাউন্ট খুলতে হবে এবং একাউন্ট খোলার জন্য আপনাকে বাড়ির কাছের কোনও কমন সার্ভিস সেন্টারে যেতে হবে। সেটা না থাকলে এটি এলআইসি বা শ্রম মন্ত্রকের ওয়েবসাইটে গিয়ে দেখতে হবে।

এছাড়া এলআইসি অফিস থেকেও এই অ্যাকাউন্ট খোলা যেতে পারে। তবে অতি অবশ্যই আপনার বয়স ১৮-৪০ বছরের মধ্যে হতে হবে । এই প্রকল্পের সুবিধা পেতে প্রথমে আপনাকে প্রতিমাসে ৫৫ টাকা করে জমা করতে হবে এবং ১৮ বছর বয়সে যদি কোন ব্যক্তি এই প্রকল্পের সুযোগ-সুবিধা নিতে চান তাহলে প্রতিদিন তাকে ২ টাকা করে সঞ্চয় করতে হবে তাহলেই বছরে ৩৬০০০ টাকা পেনশন পাবে ৬০ বছরের পর।

আবার ৪০ বছর বয়সে কোন ব্যক্তি যদি এই সুযোগ সুবিধা নিতে চান তাহলে অতি অবশ্যই তাকে প্রতি মাসে ২০০ টাকা করে সঞ্চয় করতে হবে। আমাদের দেশে প্রায় কয়েক কোটি শ্রমিক রয়েছেন যারা আগামী দিনে এই প্রকল্পের আওতায় সে সুযোগ সুবিধা গ্রহণ করতে পারবেন।

আরও পড়ুন

Back to top button