নিম্নচাপের জোড়া ফলায় আরও ২ দিন ভারী বৃষ্টি, কলকাতায় কমলা সতর্কতা

নিজস্ব প্রতিবেদনআবহাওয়া দপ্তর সূত্রে পুজোয় বৃষ্টির সম্ভাবনার কথা জানানো হয়েছিল। কিন্তু পুজোতে তেমন বৃষ্টি হয়নি। কিন্তু পুজোর পর আবার হয়েছে নিম্নচাপের কালো ভ্রুকুটি সৃষ্টি হয়েছে। কোজাগরী লক্ষ্মী পুজোর আগে থেকেই তৈরি হয়েছে নিম্নচাপ। সেই কারনেই লক্ষী পুজোর আগে থেকেই প্রবল বৃষ্টিপাত হবে রাজ্যজুড়ে। তবে এবার আর বিক্ষিপ্ত বৃষ্টি নয়, হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, নিম্নচাপের প্রভাবে এবার গোটা রাজ্যজুড়ে ভারী থেকে অতিভারী বৃষ্টি চলবে। এর সঙ্গে বজ্রপাতের সম্ভবনাও রয়েছে।

রবিবার সকাল থেকেই আকাশ মেঘলা হয়ে রয়েছে। শুধু আকাশ মেঘলা রয়েছে তাই নয়, একইসাথে বৃষ্টিও হচ্ছে। রবিবার দুপুর থেকে আকাশ কালো করে এসেছিল আর বিকেল থেকেই কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায় প্রবল বৃষ্টিপাত হয়েছে। ঘন কালো মেঘে ঢেকে গেছে আকাশ। হাওয়া অফিস সূত্রে জানিয়েছে যে, সোমবার থেকে প্রচন্ড বৃষ্টি হবে কলকাতায়। শুধু তাই নয় ৩০ থেকে ৪০ কিমি/ঘন্টা বেগে ঝোড়ো হাওয়া বইবে। আবার উত্তর বঙ্গোপসাগর এবং মধ্য বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে নিম্নচাপ। যার ফলে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় প্রবল বৃষ্টি হওয়ার কথা জানিয়েছে আবহাওয়া দপ্তর।

আবহাওয়া দপ্তর সূত্রে জানিয়েছে যে সোমবার থেকেই দক্ষিণবঙ্গের দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুর জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হওয়ার সম্ভবনা রয়েছে। এছাড়াও কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগণা, পশ্চিম মেদিনীপুর এইসব জেলাগুলিতেও হলুদ সতর্কতা জারি করা হয়েছে। সোমবারের পর থেকে বৃষ্টি আরোও বাড়বে বলেও জানিয়েছে। শুধু দক্ষিণবঙ্গেই নয়, উত্তরবঙ্গেও প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর জানানো হয়েছে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার জেলায় প্রবল বৃষ্টিপাত হবে সোমবার থেকে।আবার মঙ্গলবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ারে বৃষ্টিপাত বৃদ্ধি পাবে। এইসব জেলাগুলিতে হলুদ সতর্কতাও জারি করা হয়েছে।কলকাতার আকাশ আজ মেঘলা থাকবে সারাদিন। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১.৫ ডিগ্রি সেলসিয়াস৷ বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৭৭ থেকে ৯৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ ১৫.৭ মিমি।

আরও পড়ুন

Back to top button