এই পুজোর মরশুমে কোন দিকে গড়ালো সোনার দাম? জানুন কলকাতাসহ বিভিন্ন জেলায় সোনার বর্তমান দর।

নিজস্ব প্রতিবেদন:-পুজো হোক বা যেকোনো ধরনের অনুষ্ঠান বাড়ি আমাদের কাছে একটা আলাদা দিন হয়ে থাকে। আমরা সাধারণত সেই সমস্ত অনুষ্ঠান বা পূজা-পার্বণে সোনার গয়না ব্যবহার করে থাকি। তার পাশাপাশি এই ভারত বর্ষ তথা গোটা বিশ্বের প্রতিটি মেয়ের একটি দুর্বল জায়গা হচ্ছে এই হলুদ ধাতু। তাকে ঘিরে নানান ধরনের আকাঙ্ক্ষা বা স্বপ্ন থেকে থাকে অনেকের মধ্যে। দেশের তথা গোটা বিশ্বে যখন মহামারী শুরু হয়েছিল তখন যে হারে কমে গিয়েছিল সোনার দাম তাতে রীতিমতন খুশির জোয়ার এসেছিল সাধারণ মধ্যবিত্ত পরিবারের মানুষের মনে। তবে এই মরশুমে আরো একবার ঊর্ধ্বমুখী সোনার দাম।

কয়েক মাস আগে অব্দি প্রতিনিয়ত কমে যাচ্ছিল সোনার দাম। কখনো দেখা গিয়েছিল যে রেকর্ড দামের তুলনায় ৮ হাজার, কখনো ৯হাজার, কখনো আবার ১০ হাজার টাকা কম দামে পাওয়া যাচ্ছিল। যার ফলে সোনার দোকানে ভিড় রীতিমতো উপচে পড়ছিল। কিন্তু পুজো শুরু হওয়ার সাথে সাথে ঊর্ধ্বমুখী সোনার দাম। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ হু হু করে ফের বাড়তে শুরু করেছে। এর আগে বাজার বিশেষজ্ঞরা এমনটা জানিয়েছিলেন যে বর্তমান সোনার দাম কম থাকলেও কয়েকদিন পরেই ফের ঊর্ধ্বমুখী হবে এই হলুদ ধাতুর দাম। ঠিক সেরকমই ঘটতে দেখা যাচ্ছে সম্প্রতি।

মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে সোনার দাম এদিন ০.১৯ শতাংশ পড়ে গিয়েছে। ডিসেম্বর ৩ এর সোনার ফিউচার মূল্যে উত্থান এসেছে। ১০ গ্রামে সোনার দাম ৪৭,২৯০ টাকা হয়েছে এদিন। এর আগে বাজার ১০ গ্রামে সোনার দাম ৪৭,১৯৮ টাকায় শেষ করে। অপরদিকে রুপোর দাম মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে ১ কেজিতে ডিসেম্বর ৩ এর ডেলিভারি মূল্যে ০.৭২ শতাংশ উঠে গিয়েছে। ফলে ১ কেজিতে রুপোর দাম ৬২,০৩৫ টাকা হয়েছে। আসুন আমরা দেখিনি একনজরে কলকাতা এবং তার আশেপাশে জায়গাতে এই মুহূর্তে সোনার দাম কত রয়েছে। তার পাশাপাশি জেনে নেবো রূপো কত দামে পাওয়া যাচ্ছে।

হলমার্কের সোনার দাম ২২ ক্যারেটে ১ গ্রামে ৪৫৯৫ টাকা হয়েছে। ১০ গ্রামে দাম ৪৫৯৫০ টাকা হবে। গহনার সোনার দাম ১ গ্রামে ৪৫২৫ টাকা হয়েছে কলকাতায় , ১০ গ্রামে ৪৫,২৫০ টাকা হয়েছে।চেন্নাইতে ২২ ক্যারেটে সোনার দাম ৪৪,৪৪০ টাকা, ২৪ ক্যারেটে দাম ৪৮,৪৮০ টাকা। মুম্বইতে সোনার দাম ৪৬,২৯০ টাকা, ২২ ক্যারেটে এদিকে, ২৪ ক্যারেটে ৪৭,২৯০ টাকা রয়েছে সোনার দাম মায়ানগরীতে। দিল্লিতে সোনার দাম ২২ ক্যারেটে ৪৬,৩০০ টাকা, ২৪ ক্যারেটে ৪৭,২৯০ টাকা। বেঙ্গালুরুতে সোনার দাম ২২ ক্যারেটে ৪৪,১৫০ টাকা, ২৪ ক্যারেটে ৪৮,১৬০ টাকা।

আরও পড়ুন

Back to top button