কালী পূজার পর স্কুল খুলবে? ঘোষণা শিক্ষামন্ত্রীর!

নিজস্ব প্রতিবেদন: করোনা পরিস্থিতির কারণে স্বাভাবিক জীবনযাত্রায় ছন্দ পতন ঘটেছে। করোনার প্রথম ঢেউয়ের পর দ্বিতীয় ঢেউয়ের ফলে এখনও ট্রেন চলাচল তেমন স্বাভাবিক হয়নি। সবচেয়ে প্রভাব পরেছে শিক্ষাক্ষেত্রে।আনলক প্রক্রিয়ায় সব কিছুই খুললেও স্কুল, কলেজ খোলেনি। এই বছর মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষাও হয়নি। এই পরীক্ষাগুলোর মূল্যায়ন হয়েছে পূর্ববর্তী পরীক্ষার নম্বর ও প্রোজেক্টের নম্বর দেখে।

তবে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন আগস্ট মাস থেকে স্কুল, কলেজ খুলবে। সেই কারণেই স্কুলে ও কলেজে ক্যাম্প করে ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থাও করা হয়। তাই মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন একদিন অন্তর একদিন স্কুল হবে। সবাই আশা করেছিলেন যে পুজোর পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে।

কিন্তু পুজো শেষ হয়ে যাওয়ায় এইবার শিক্ষক মহল, শিক্ষার্থী মহল এবং অভিভাবক মহল থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা জানানো হয়েছে। দেশের অনেক জায়গায় স্কুল কলেজ খুলে গেছে। শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত যাতায়াত শুরু করে দিয়েছেন পড়ুয়ারা। আর দেশের বাইরে বিভিন্ন জায়গায় তো স্কুল-কলেজ অনেকদিন আগেই খুলে গেছে।

তাহলে এবার পশ্চিমবাংলায় কবে স্কুল কলেজ খুলবে ? এই বিষয়টি নিয়েই সরগরম শিক্ষা মহল। আমাদের রাজ্যের মাননীয় শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে এই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি জানান যে– সরকার স্কুল খুলতে চায়,কিন্তু করোনা পরিস্থিতি দেখে তবেই স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়া হবে। এছাড়াও বর্তমানে শিক্ষা কাঠামো ও শিক্ষা পরিস্থিতি কেমন সেটি মমতা বন্দ্যোপাধ্যায় সবচেয়ে ভালো বলতে পারবেন। তাই তাঁর নির্দেশ ছাড়া কখনোই স্কুল- কলেজ খোলা সম্ভব হবে না। কিন্তু স্কুলে স্কুলে স্যানিটাইজেশন প্রক্রিয়া শুরু হয়ে গেছে ইতিমধ্যেই।

যতদূর জানা যাচ্ছে এই বছর মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা অনলাইনে হওয়ার সম্ভাবনা নেই। ২০২২ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা মার্চ-এপ্রিল মাস নাগাদ অফলাইনে হবে এমনটাই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সেই অনুযায়ী একটি খসড়া প্রস্তুত করা হয়েছে। আবার এই বছর সিলেবাস থেকে অনেককিছু বাদ দেওয়া হয়েছে, যাতে অল্পসময়ের মধ্যেই সিলেবাস শেষ করে প্রত্যেকে অফলাইনে পরীক্ষা দিতে পারে। এবারের সবার প্রশ্ন হচ্ছে যে তাহলে কি কালী পুজোর পর স্কুল খুলবে। যদি কালী পুজোর পর স্কুল খোলে তাহলে করোনা প্রটোকল মেনেই সমস্ত ক্লাস করা হবে।

আরও পড়ুন

Back to top button