প্রতি বছর 36,000 টাকা করে পেনশন পাবে শ্রমিকরা! কেন্দ্র সরকারের নতুন দুর্দান্ত প্রকল্প! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-আমাদের দেশে এমন অনেক শ্রমিক রয়েছে যারা প্রাইভেট সেক্টরে কাজ কর্ম করে। সে ক্ষেত্রে অবসর নেওয়ার পর বাকি জীবনটা কিভাবে কাটবে সে ব্যাপারে চিন্তিত হয়ে পড়ে তারা প্রতিনিয়ত। তবে তাদের কথা মাথায় রেখে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বিভিন্ন ধরনের প্রকল্প ইতিমধ্যে জারি করা হয়েছে গোটা দেশজুড়ে। তবে সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে আরও একটি নতুন স্কিম বা প্রকল্প এর সূচনা করা হয়েছে যার মাধ্যমে শ্রমিকরা বছরে ৩৬ হাজার টাকা পেনশন পাবেন এবং এই প্রকল্পের নাম হচ্ছে শ্রমযোগী মানধন প্রকল্প।

দেশের এই আর্থিক পরিস্থিতিতে সরকার কর্তৃক বিভিন্ন সময় নতুন নতুন নিয়ম চালু করা হয়েছে যাতে নিত্যদিনের সাধারণ মানুষের কোন অসুবিধা না হয়।প্রধানমন্ত্রী-এসওয়াইএম স্কিম (প্রধানমন্ত্রী শ্রম যোগী মন-ধন যোজনা)। ১৮ থেকে ৪০ বছরের যে কেউ এই স্কিমে নিজের নাম অন্তর্ভুক্ত করতে পারেন।

এই পেনশন স্কিম এ নিজেকে তালিকাভুক্ত করার জন্য বেশ কয়েকটি আবেদন পদ্ধতি রয়েছে যা এই মুহূর্তে আপনাদের সামনে তুলে ধরতে চলেছি । এর জন্য একটি অ্যাকাউন্ট খুলতে হবে এবং একাউন্ট খোলার জন্য আপনাকে বাড়ির কাছের কোনও কমন সার্ভিস সেন্টারে যেতে হবে। সেটা না থাকলে এটি এলআইসি বা শ্রম মন্ত্রকের ওয়েবসাইটে গিয়ে দেখতে হবে। এছাড়া এলআইসি অফিস থেকেও এই অ্যাকাউন্ট খোলা যেতে পারে।

এই প্রকল্পের আওতায় আসতে গেলে আপনার বয়স অবশ্যই ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে এবং বার্ষিক মাসিক আয় ১৫ হাজার বা তার নিচে হতে হবে তাহলেই মিলবে এই সুবিধা । এই প্রকল্পের আওতায় সর্বনিম্ন ৩ হাজার টাকা পর্যন্ত মাসিক পেনশন পাওয়ার সুবিধা রয়েছে ।

এই প্রকল্পের সুবিধা পেতে প্রথমে আপনাকে প্রতিমাসে ৫৫ টাকা করে জমা করতে হবে এবং ১৮ বছর বয়সে যদি কোন ব্যক্তি এই প্রকল্পের সুযোগ-সুবিধা নিতে চান তাহলে প্রতিদিন তাকে ২ টাকা করে সঞ্চয় করতে হবে তাহলেই বছরে ৩৬০০০ টাকা পেনশন পাবে ৬০ বছরের পর।আবার ৪০ বছর বয়সে কোন ব্যক্তি যদি এই সুযোগ সুবিধা নিতে চান তাহলে অতি অবশ্যই তাকে প্রতি মাসে ২০০ টাকা করে সঞ্চয় করতে হবে। আমাদের দেশে প্রায় কয়েক কোটি শ্রমিক রয়েছেন যারা আগামী দিনে এই প্রকল্পের আওতায় সে সুযোগ সুবিধা গ্রহণ করতে পারবেন।

আরও পড়ুন

Back to top button