প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই 6 প্রকল্পে আপনিও পেতে পারেন 5,000 থেকে 2 লক্ষ টাকা পর্যন্ত! আজই করুন আবেদন।

নিজস্ব প্রতিবেদন :- প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী একের পর এক জনহিতকর কাজ কর্ম করে চলেছে গোটা দেশবাসীর জন্য । কিন্তু আমাদের মধ্যে এমন অনেকেই রয়েছে যারা এই সমস্ত প্রকল্প গুলি সম্পর্কে সেরকম ভাবে কোনও তথ্য জানেন না। যার ফলে এই সমস্ত প্রকল্পের সুযোগ-সুবিধা আমরা নিতে পারি না তাই আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে জানাবো প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির 6 টি প্রকল্পের কথা যার মাধ্যমে উপকৃত হবে সাধারণ খেটে খাওয়া মানুষেরা আসুন জেনে নিই গুলি কি কি।

1) সামাজিক সুরক্ষা যোজনা:- এই প্রকল্পের আওতায় সাধারণ মানুষেরও দুই লক্ষ টাকা করে পেয়ে যাবে সরকারের তরফ থেকে। খেটেখাওয়া পিছিয়ে পড়া মানুষগুলিকে সামনের সারিতে তুলে আনার জন্য এবং পরিবারের সাথে বেঁচে থাকার জন্য প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির এই ধরনের পরিকল্পনা করেছেন ।এই ধরনের প্রকল্প জন ধন প্রকল্প এর মধ্যে পড়ছে বলে জানা যাচ্ছে। এমনিতেই কেন্দ্রীয় সরকার জানান প্রকল্পের আওতায় থাকা মানুষদের কে বিনামূল্যে রূপে এবং ডেবিট কার্ড প্রদান করছে ।এই প্রকল্পের আবেদন করার জন্য অতি অবশ্যই আপনার নিজস্ব একটি ব্যাংক অ্যাকাউন্ট থাকা প্রয়োজন। তার পাশাপাশি নির্দিষ্ট আবেদন পত্র পূরণ করার পর সেটি আপনাকে ব্যাংকে জমা করতে হবে। এই আবেদন পত্রটি আপনি প্রধানমন্ত্রী অফিশিয়াল ওয়েবসাইট থেকে পেতে পারেন বা নিকটবর্তী আপনার ব্যাংক থেকে পেয়ে যাবেন।

2) অটল পেনশন যোজনা :- প্রধানমন্ত্রী অটল পেনশন যোজনা মাধ্যমে খেটে খাওয়া মানুষদের কে প্রতি মাসে এক হাজার থেকে 5 হাজার টাকা করে পেনশন দেবে কেন্দ্রীয় সরকার ।তার পাশাপাশি অসংগঠিত শ্রমিক এই প্রকল্প সুযোগ-সুবিধা গ্রহণ করতে পারে ।এই প্রকল্পের আবেদন করার জন্য অতি অবশ্যই আপনার ব্যাংক অ্যাকাউন্ট থাকা বাঞ্ছনীয়।তার পাশাপাশি লাগবে আধার কার্ডের জেরক্স এই প্রকল্পের আবেদন পত্র আপনি ব্যাংক থেকে পেয়ে যাবেন।

3) জীবন জ্যোতি বীমা :- এই প্রকল্পের আওতায় 18 থেকে 50 বছরের সাধারণ মানুষেরা সুযোগ-সুবিধা নিতে পারবে। এবং কেন্দ্রীয় সরকারের তরফ থেকে মনটা জানানো হচ্ছে যে এই প্রকল্পের আওতায় প্রতিটি মানুষকে 2 লক্ষ টাকা আর্থিক সাহায্য করা হবে ।তবে 18 বছরের নিচে থাকা মানুষেরা এই প্রকল্পে সুযোগ-সুবিধা নিতে পারবে না। এই প্রকল্প সুযোগ সুবিধা নেওয়ার জন্য অতি অবশ্যই আপনাকে এর আবেদন পত্র পূরণ করতে হবে। আবেদনপত্রটি আপনারা তাদের প্রধানমন্ত্রীর অফিশিয়াল ওয়েবসাইটে পেয়ে যাবেন।

4) ফসল বীমা যোজনা :- এই প্রকল্পের আওতায় কৃষকদেরকে বছরে 6 হাজার টাকা করে দেওয়া হবে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ।এবং এর জন্য 16 হাজার কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার। এই প্রকল্পে বা এই বীমা প্রকল্প নিজেদের নাম নথিভুক্ত করার জন্য প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখান থেকে আপনি আবেদনপত্র পেয়ে যাবেন। সেটি সম্পূর্ণ রকম ভাবে পূরণ করতে হবে। তবে এটি পূরণ করার সাথে সাথে আপনার প্যান কার্ড আধার কার্ড ভোটার কার্ড লাগবে পাশাপাশি লাগবে যে জমিতে ফসল চাষ করছেন তার প্রমাণ নিজস্ব একটি ব্যাংক অ্যাকাউন্ট।

5) মাতৃ বন্দনা যোজনা :- এই যোজনার আওতায় গর্ভবতী মহিলাদের কে 6 হাজার টাকা করে আর্থিক সহায়তা করা হবে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। এবং এই প্রকল্পের নিজেদের নাম নথিভুক্ত করার জন্য অতি অবশ্যই আপনাকে যে সমস্ত নথিপত্রগুলো কাছে রাখতে হবে সেটি হলো আধার কার্ডের জেরক্স ভোটার কার্ড এর জেরক্স স্বামীর আধার কার্ডের জেরক্স গর্ভবতী হওয়া সেন্টার এর প্রথম পাতার জেরক্স এবং ব্যাংকের অ্যাকাউন্ট।

6)সুকন্যা সমৃদ্ধি যোজনা :-এই যোজনার আওতায় মেয়েদের বয়স 21 বছর হলে সরকারের তরফ থেকে 21 লক্ষ টাকা প্রদান করা হয়ে থাকে। তার পাশাপাশি আপনার বাড়িতে যদি 10 বছরের নিচে অর্থাৎ এক থেকে দশ বছর অব্দি কোন মেয়ে থেকে থাকে তাহলে তারা এই প্রকল্পের সুযোগ-সুবিধা গ্রহণ করতে পারে। এই প্রকল্পের আবেদন করার জন্য অতি অবশ্যই জন্ম সার্টিফিকেট লাগবে অর্থাৎ বার্থ সার্টিফিকেট লাগবে। তার পাশাপাশি অতি অবশ্যই বয়স 10 বছরের নিচে হতে হবে। এই একাউন্ট খোলার জন্য প্রাথমিকভাবে আপনাকে প্রতিমাসে আড়াইশো টাকা করে জমা করতে হবে এবং বছর আপনি দেড় লক্ষ টাকা সর্বোচ্চ জমা করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button