কেন্দ্র সরকারের থেকে পাবেন 4000 টাকা! 31শে অক্টোবরের মধ্যেই করতে হবে এই কাজটি! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- এই রাজ্যের এবং দেশের প্রতিটি কৃষকদের কে আর্থিক সহায়তা প্রদান করার জন্য কেন্দ্রীয় সরকারের একাধিক প্রকল্প গ্রহণ করেছে ।তবে তার মধ্যে সবথেকে জনপ্রিয় যে প্রকল্পটি সেটি হল কিষান সম্মান নিধি যোজনা ।এই প্রকল্পের মাধ্যমে কৃষকরা সরকারের তরফ থেকে 2000 টাকা করে আর্থিক সহায়তা পেয়ে থাকেন। কিন্তু এই তারিখের আগে যদি আপনি এই কাজটি করে থাকেন তাহলে পেয়ে যাবেন একদম নগদ 4000 টাকা।

ঘটনাটি কোন গল্প রূপকথা নয় বাস্তবে রয়েছে অনেকখানি। 2014 সালের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর থেকে একাধিক সূচনা প্রকল্পের সূচনা করেছে যার জেরে উপকৃত হয়েছে রাজ্য তথা দেশের একাধিক মানুষ। সেই তালিকা থেকে বাদ পড়ে যায় নি কৃষকরা। তাদের কথা মাথায় রেখে একাধিক প্রকল্প জারি করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। তবে কিষান সম্মান নিধি প্রকল্পের মাধ্যমে জানানো হচ্ছে যে যে সমস্ত কৃষকেরা 31 শে অক্টোবর এর আগে রেজিস্ট্রেশন করবে তারা কিস্তিতে ডবল টাকা পেয়ে যাবে তাদের ব্যাংক একাউন্টে।

এই প্রকল্পের জন্য বছরে ৩ টি কিস্তিতে দেওয়া অর্থ কারোর মাধ্যমে নয় বরং সরাসরি কৃষকদের ব্যাংকেই পাঠানো হয়ে থাকে। এই প্রকল্পের সুবিধা বাবদ বছরে ৬০০০ টাকা পেয়ে থাকেন গ্রাহকরা। তবে জানা গেছে যদি কোন গ্রাহক এখনই এই প্রকল্পের জন্য আবেদন করেন অর্থাৎ ৩১ শে অক্টোবর এর আগে রেজিস্ট্রেশন করিয়ে থাকেন তাহলে আসন্ন কিস্তিতে ডবল টাকা ব্যাঙ্কে ঢুকতে পারে। সরকারি ভাবে কিছু না জানলেও শেষ কিস্তিতে নির্দিষ্ট সময়ের আগে রেজিস্ট্রেশন করানো ব্যক্তিদের ২০০০ এর বদলে ৪০০০ টাকা করে ঢুকতে পারে বলে জানা গেছে।

মূলত নির্দিষ্ট পরিমাণ চাষের জমি থাকলেই কেন্দ্র সরকারের এই সুবিধাটি পেয়ে থাকেন কৃষকেরা। মূলত যেই সমস্ত কৃষকদের আইআইটি আর ফাইল করা নেই এবং ২ হেক্টর পর্যন্ত চাষের জমি রয়েছে তারা এখনো আবেদন না করলে এখুনি আবেদন করে নিন এই প্রকল্পে।এই সুবিধা পেতে হলে কৃষকদের ব্যাংক আ্যকাউন্ট থাকা বাধ্যতামূলক।আসুন দেখে নেওয়া যাক এক নজরে কিভাবে কিষান সম্মান নিধি যোজনা তে নিজের নাম আপনি অন্তর্ভুক্ত করবেন।

প্রথমে আপনাকে প্লে স্টোর থেকে এই প্রকল্পের নিজস্ব আ্যপ অর্থাৎ PMKISAN Gov Mobile App টিকে ফোনে ডাউনলোড করতে হবে।এরপর আ্যপ টি ওপেন করার সাথে সাথেই বেশ কয়েকটি মেনুর মধ্যে থাকা NEW FARMER REGISTRATION অপশনটিতে ক্লিক করতে হবে। এর পরে যথা স্থানে সংশ্লিষ্ট ব্যক্তির আধার নম্বর দিতে হবে এবং তার সাথে সাথেই ক্যাপচা কোড টি দিলেই Continiue নামক একটি অপশন চলে আসবে। ওটাতে ক্লিক করতে হবে। এর পরে যথা স্থানে নিজের নাম,ঠিকানা,ব্যাঙ্ক ডিটেইলস সঠিকভাবে দিয়ে SUBMIT বাটনে ক্লিক করলেই আপনার আবেদন পক্রিয়টি সম্পন্ন হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button