সম্পূর্ণ বদলে যাবে আপনার ড্রাইভিং লাইসেন্স! কেন্দ্র সরকারের বড়সড় বিজ্ঞপ্তি ড্রাইভিং লাইসেন্স নিয়ে! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-প্রতিনিয়ত রাজ্য সরকার বা কেন্দ্র সরকার ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত একাধিক ধরনের পরিবর্তন নিয়ে এসেছে। তার পাশাপাশি নতুন কিছু সংযোজন করেছে সেই সমস্ত পরিষেবা তে। তবে সম্প্রতি দিল্লি সরকারের তরফ থেকে একটি বিশেষ পরিবর্তন আনা হলো ড্রাইভিং লাইসেন্স এর ক্ষেত্রে। অতি অবশ্যই বাইক বা গাড়ি চালকদের কে এই তথ্যটি জানা অত্যন্ত জরুরী। নইলে রাস্তাঘাটে বেরিয়ে যেকোনো সময় বড় বিপদের সম্মুখীন হতে পারেন তারা।

এর আগে ড্রাইভিং লাইসেন্সের মাইক্রোচিপ লাগানো থাকত। কিন্তু পর্যাপ্ত পরিমাণে চিপ রিডার মেশিন না থাকার জন্য বিভিন্ন ধরনের সমস্যা দেখা যেত। এবার থেকে মুক্তি সেই সমস্ত জিনিস গুলি থেকে। এবং নতুন একটি স্মার্ট কার্ড জারি করা হচ্ছে দিল্লির পরিবহণ দফতরের পক্ষ থেকে।

দিল্লির পরিবহণ দফতরের পক্ষ থেকে জানানো হচ্ছে যে প্রতিটি লাইসেন্স ধারণকারী যে স্মার্ট কার্ড দেওয়া হবে তার মধ্যে সেই লাইসেন্স ধারণকারী বিগত ১০ বছরের ডাটা মজু ত করা থাকবে। তার পাশাপাশি কোন কারণে যদি লাইসেন্স বাজেয়াপ্ত হয় তাহলে জরিমানার পরিমাণ জানা যাবে এই কার্ডের মাধ্যমে।পাশাপাশি প্রতিবন্ধী চালক এর যাবতীয় তথ্য এবং গাড়ির যদি কোনো পরিবর্তন করা হয় তার তথ্য মজুর থাকবে এই স্মার্ট কার্ডে।

আসলে দিল্লি সরকার সিদ্ধান্ত নিয়েছে, ড্রাইভিং লাইসেন্স এবং আরসির ক্ষেত্রে স্মার্ট কার্ড চালু করবে তারা। এই নতুন কার্ডের সামনে মালিকের নাম মুদ্রিত থাকবে। একই সাথে, কার্ডের পিছনে থাকবে মাইক্রোচিপ এবং QR কোড। দিল্লি ট্রাফিক পুলিশ এবং পরিবহন দপ্তরের এনফোর্সমেন্ট শাখা এর মাধ্যমে সহজেই গ্রাহক সংক্রান্ত প্রয়োজনীয় সমস্ত তথ্য লাভ করতে পারবে। গ্রাহকদের জন্য সুবিধা হল, এই কার্ড অত্যন্ত নিরাপদ। ইকার্দি পিভিসি কার্ড টা নষ্ট হয়ে যাবে কোন রকম কোন ভয় নেই।

আরও পড়ুন

Back to top button