benifits of drining butter milk in summer গ্রীষ্মে বাটার মিল্ক পান করার সুবিধা
গ্রীষ্মে বাটার মিল্ক পান করার সুবিধা
Advertisement

গ্রীষ্মের সময়, শীতল এবং উজ্জীবিত শরীর গ্রহণ করা প্রয়োজন। এ মৌসুমে তিতির সবচেয়ে উপকারী। দই মন্থনের পরে উত্পাদিত ছানা শুধু ঠান্ডা পানীয় হিসাবেই ব্যবহার করা যায় না, তবে এর নিয়মিত সেবন শরীর থেকে রোগ প্রতিরোধেও সহায়তা করে।

বাটার মিল্কে ভিটামিন এ, বি, সি, ই এবং কে রয়েছে এবং এর গ্রহণ শরীরের পুষ্টির ঘাটতি মেটাতে সহায়তা করে। যাদের বিরুদ্ধে রোগের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা কম থাকে তাদের জন্য তিতির প্রয়োজন। এর স্বাস্থ্যকর ব্যাকটিরিয়া, কার্বোহাইড্রেট এবং ল্যাকটোজ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

বাড়িতে বাটার মিল্ক তৈরি করা খুব সহজ। এর জন্য প্রথমে একটি পাত্রে দই নিন এবং আপনি যে পরিমাণ দই গ্রহণ করেন তার চেয়ে পাঁচগুণ যোগ করুন। তারপরে মন্থন করার পরে এটি বাটার মিল্ক হয়ে যায় যার নাম হুইও।

benifits of drining butter milk in summer গ্রীষ্মে বাটার মিল্ক পান করার সুবিধা
গ্রীষ্মে বাটার মিল্ক পান করার সুবিধা

আসুন জেনে নি গ্রীষ্মে বাটার মিল্ক পান করার সুবিধা

হজম ব্যবস্থা উন্নত করে

শরীরের হজমশক্তি উন্নত করতে তেঁতুল খুব উপকারী। এটি বদহজমের সমস্যা সমাধানে সহায়তা করে, কারণ এটি প্রোবায়োটিক সমৃদ্ধ যা দেহে অন্ত্রের বিকাশকে উত্সাহ দেয়। এটি এভাবে শরীরের প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে তুলতে সহায়তা করে।

Read More | মিছরি আমাদের কাছে উপযোগী কেন ! জেনে নিন মিছরির উপকারিতা

অম্লতা থেকে মুক্তি দেয়

অম্লতা হ’ল বেশিরভাগ মানুষের মধ্যে অন্যতম সাধারণ স্বাস্থ্য সমস্যা। অম্লতা স্বাস্থ্যকে আরও খারাপ করে। খাওয়ার পরে বাটার মিলক খাওয়ার ফলে অম্লতা থেকে তাত্ক্ষণিক উপশম হবে। এটি পেটের জ্বালা থেকে মুক্তিও দেয়।

মশলাদার খাবারের প্রভাব প্রতিরোধ করে

মশলাদার খাবার পেটে ফুলে যাওয়ার কারণ হয়। এক গ্লাস ছানা পান করা মশালার প্রভাবকে নিরপেক্ষ করতে এবং পেটের জ্বালা প্রশমিত করতে সহায়তা করে। এটি দুধ থেকে তৈরি একটি পণ্য, তাই এটি দেহে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন সরবরাহ করে।

Read More | মিছরি আমাদের কাছে উপযোগী কেন ! জেনে নিন মিছরির উপকারিতা

ক্যান্সার এবং উচ্চ কোলেস্টেরলের ঝুঁকি হ্রাস করে

বাটারমিল্কে বায়োএকটিভ প্রোটিন রয়েছে যা দেহে কোলেস্টেরলের মাত্রা হ্রাস করতে সহায়তা করে। এটি হার্ট সম্পর্কিত অনেক রোগ প্রতিরোধ করে এবং দেহে রক্তের প্রবাহকে নিয়ন্ত্রণ করে। এটি ক্যান্সারের ঝুঁকিও হ্রাস করে কারণ এটি অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিকার্কিনোজেনিক প্রকৃতির।

ওজন কমানোর সহকারী

নিয়মিত ঘোল গ্রহণ করে ওজন কমানোর সাহায্য করে। তেঁতুল ক্যালোরি ও ফ্যাট খুব কম। এটি ফ্যাট বার্নারের মতো কাজ করে।

Read More | ভিটামিন সি এর অভাব কি করে বুঝবেন ?? জেনে নিন উপায় গুলো

হাড়ের দৃঢ়তা –

পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম থাকার কারণে মাড়ির হাড় শক্তিশালী করতে সহায়তা করে। এর নিয়মিত সেবন অস্টিওপোরোসিস নামক রোগ প্রতিরোধ করে।

গ্রীষ্মের মৌসুমে জলের অভাবে অনেকটা ঘামের উৎপত্তি হয় এবং এমন পরিস্থিতিতে ডিহাইড্রেশনের সৃষ্টি হতে পারে। এর ফলে শরীরে জলের অভাব হয়। তবে বাটার মিল্ক সেবন করলে এই ঘাটতি দূর হয়।

Read More | ডায়রিয়া কি ? ডায়রিয়ায় ওষুধ কি খাবেন ?