ব্ল্যাকহেডস-এর সমস্যায় ভুগছেন? রইলো ঘরোয়া সমাধান

best solution for blackheads
ছবি সুত্রঃ নিজস্ব চিত্র
Advertisement

ব্ল্যাকহেডস-এর সমস্যায় কমবেশি অনেকেই ভোগেন। সাধারণত নাকের দুপাশে, কপালে গালে চিবুকে ব্ল্যাকহেডস দেখা যায়। ত্বকে ধূলো-তেল ময়লা জমে বন্ধ হয়ে যাওয়া ত্বকের ছিদ্র এবং মৃত কোষের সমষ্টি বাতাসে অক্সিজেনের সংস্পর্শে এসে কালো হয়ে যায়। একেই ব্ল্যাকহেডস হলে। যাদের তৈলাক্তক ত্বক তাদেরই এই সমস্যা দেখা যায় বেশি।শুরু থেকে সচেতন না হলে এটি স্থায়ী হয়ে বসে যায় ত্বকে।

এর থেকে রেহাই পেতে আমরা অনেক কিছুই করে থাকি। অনেকে নখ দিয়ে চেপে ব্ল্যাকহেডস বের করার চেষ্টা করেন, আবার কেউ কেউ স্ট্রিপ লাগিয়ে তা তুলে ফেলেন। তবে তাতে ব্যথা লাগে এবং দাগ হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

blackheads problrm solutioon
blackheads problএm solutioon

তার থেকে চলুন জেনে নিই কয়েকটি ঘরোয়া উপায়। যার ফলে খুব সহজেই ব্ল্যাকহেডস দূর হবে কোনরকম ব্যথা, দাগ ও ইনফেকশন ছাড়াই।

ব্ল্যাকহেডস দূর করতে বাড়িতেই বানিয়ে ফেলুন স্ক্রাব।

১. লেবু চিনির স্ক্রাব:- একটি লেবুর রসের সঙ্গে চিনি মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি লাগিয়ে ম্যাসাজ করুন যতক্ষন পর্যন্ত চিনি গলে। সপ্তাহে অন্তত দুবার এই স্ক্রাব ব্যবহার করুণ।

আরও পড়ুনঃ বাড়িতে বসে মোটা হয়ে যাচ্ছেন ? আজই করুন এই কাজ গুলি

২. কলা ওটস ও মধুর স্ক্রাব:- একটা কলা পেস্ট করে তা আমাকে দু’চামচ ওটসের গুঁড়ো এক চামচ মধু মিশিয়ে সেই মিশ্রণটি ব্ল্যাকহেডসের ওপর লাগান। তারপর 10 মিনিট হালকা হাতে স্ক্রাবিং করে সামান্য গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এরপর মশ্চারাইজার লাগিয়ে নিন।

৩. বেকিং সোডার স্ক্রাব:- এক চামচ জলে হাফ চামচ বেকিং সোডা মিশিয়ে লাগান। ত্বকের ব্যাকটেরিয়া, ব্ল্যাকহেডস এবং ব্ল্যাকহেডসের কারণে স্কিনে থেকে যাওয়া বড় পোর্সগুলো গুলো দূর করতে বেকিং সোডা খুবই কার্যকরী একটি উপাদান। কিন্তু যাদের ত্বকে বেকিং সোডা স্যূট করে না তারা এই পেস্ট ব্যবহার করবেন না।

আরও পড়ুনঃ বাড়িতেই বানিয়ে ফেলুন মাস্ক, রইলো সহজ পদ্ধতি

৪.টুথপেস্ট:- সাদা টুথপেস্ট ব্ল্যাকহেডসের ওপর লাগান।এরপর একটি টুথব্রাশের সাহায্য আস্তে আস্তে স্ক্রাবের মতো করে ঘষতে থাকুন। ত্বকের মরা চামড়া উঠে আসার সাথে সাথে এটি ব্ল্যাকহেডস গুলোকেও নরম করে ফেলে।এরপর মুখ ধুয়ে ফেলুন। ৫ মিনিট গরম জলের ভাব নিন। যে পোর্স গুলো খুলে যাবে। এরপর আবারও ব্রাশ দিয়ে ব্ল্যাকহেডস শুরু করে ঘষুন,খুব সহজেই ব্ল্যাকহেডস গুলো উঠে আসবে। এটি সপ্তাহে 1 বার করবেন।

আরও পড়ুনঃ সকালে উঠে খান এক কোয়া রসুন আর হয়ে যান চনমনে

এগুলির মধ্যে আপনার পছন্দের যেকোনো একটি পদ্ধতি আপনি অনুসরণ করুন। দেখবেন খুব সহজেই ব্ল্যাকহেডস থেকে মুক্তি পাবেন। তবে স্ক্রাবিংয়ের সময় খেয়াল রাখবেন যাতে ত্বক কেটে ছড়ে না যায়। এর ফলে ইনফেকশন হতে পারে। হালকা হাতে স্ক্রাবিং করবেন।

Advertisement