কাউন্টডাউন শুরু! 73 দিনের মধ্যেই ভারতীয়রা বিনামূল্যে পেতে চলেছে COVID-19 ভ্যাকসিন

corona virus vaccine
corona virus vaccine
Advertisement

ভারতের প্রথম করোনা ভাইরাসের ভ্যাকসিন ‘কোভিশিল্ড’ ভারতের বাজারে নামতে চলেছে 73 দিনের মধ্যে বলে জানা যায়। এবং এরই পাশাপাশি ভারতীয় জাতীয় টিকাদান কর্মসূচির আওতায় রেখে ভারত সরকার বিনামূল্যে এই টিকা সরবরাহ করবে।

পুনের একটি বায়োটিক সংস্থা সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া এই ভ্যাকসিনটি প্রস্তুত করছে। একটি সংবাদ মাধ্যমে জানা যায়, সিরাম ইনস্টিটিউটের আধিকারিকরা বলেছে যে ভারত সরকার থেকে তাদেরকে বিশেষ একটি লাইসেন্স দেওয়া হয়েছে যার দৌলতে ভ্যাকসিন তৈরীর প্রটোকলটি খুবই দ্রুত সম্পন্ন করা যাবে।

corona virus vaccine in few days
corona virus vaccine

আরও পড়ুনঃ রিয়া চক্রবর্তী ও মহেশ ভাটের ভিডিও ঘিরে আবারও শোরগোল সোশ্যাল মিডিয়াতে

সবাই আশাকরে আছে যে ৫৮ দিনের মধ্যেই এই পরীক্ষার সমস্ত ধাপ শেষ হবে। তৃতীয় পর্বের প্রথম ডোজ ২২ শে আগস্ট শনিবার দিন দেওয়া হয়েছে। দ্বিতীয় ডোজটি প্রথম ডজের ২৯ দিনের পর দেয়া হবে বলে জানা যায়। এবং ঠিক এর ১৫ দিন পরেই রিপোর্ট এর ফলাফল প্রকাশিত হবে।

আরও পড়ুনঃ চোট সারিয়ে ফের মাঠে নামার অপেক্ষায় হার্দিক পান্ডিয়া

সূত্রের খবর অনুযায়ী, সরকার সরাসরি এই বায়োটেক সংস্থাটি থেকে অর্থাৎ সিরাম ইনস্টিটিউট থেকে সরাসরি এই কোভিশিল্ড ভ্যাকসিনটি কিনে নেবেন, এবং প্রত্যেক ভারতীয়কে বিনামূল্যে এই ভ্যাকসিন প্রদান করা হবে। ২২ সালের মধ্যে সরকার এই ইনস্টিটিউট থেকে প্রায় 68 কোটি করোনা ভ্যাকসিন কিনবে। ইনস্টিটিউটটি জানিয়েছে যে শুরু থেকে প্রতি মাসে ছয় কোটি করোনার ভ্যাকসিন তৈরি করাই তাদের প্রাথমিক লক্ষ্য।

আরও পড়ুনঃ দেখে নিন বাস্তুশাস্ত্র মতে কোন ঠাকুরের ছবি বা মূর্তি বাড়ির কোন দিকে রাখা উচিত

শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য কল্যাণ মন্ত্রী বলেছিলেন, “আমি আশা করি যে সবকিছু ঠিকঠাক থাকলে ২০২০ সালের মধ্যে ভারতের একটি করোনভাইরাস ভ্যাকসিনের প্রবেশাধিকার পাওয়া যাবে,”

আরও উল্লেখ করা যেতে পারে যে শীর্ষস্থানীয় স্বাস্থ্য গবেষণা সংস্থা, আইসিএমআর(I C M R) একটি ভ্যাকসিন পোর্টাল তৈরির প্রক্রিয়াধীন রয়েছে যা বেশ কয়েকটি আঞ্চলিক ভাষায় আপডেটের বিস্তারিত তথ্য ও ভারতে এবং বিদেশের কোভিড -১৯ ভ্যাকসিন উন্নয়ন সম্পর্কিত তথ্য সরবরাহ করবে।

Advertisement