coronavirus-is-spreading-throughout-the-world
coronavirus-is-spreading-throughout-the-world
Advertisement

করোনা ভাইরাস , নামটা শুনলেই অতঙ্গে কেঁপে উঠছে সারা পৃথিবীর মানুষ। চীন থেকে শুরু করে ধীরে ধীরে সারা পৃথিবী ময় বিস্তার লাভ করছে এই ভাইরাস।

এই ভাইরাসের বিস্তার রুখতে ভারতসহ আরো কয়েকটি দেশে জরুরি অবস্থা চালু করা হয়েছে। যেমন স্পেনের সংবাদ মাধ্যম থেকে জানা যাচ্ছে সেখানেও ১৫ দিনের জন্য জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

এই জরুরি ব্যবস্থা তে সরকারের কাছে কোনো এলাকার মানুষকে সম্পূর্ণ ভাবে তুলে অন্য কোথাও উপস্থাপন করার ক্ষমতা রয়েছে । সংবাদমাধ্যম থেকে জানা যাচ্ছে স্পেনের রাজধানী মাদ্রিদে সকল রেস্টুরেন্টে ও দোকান হোটেল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। শুধু মাত্র ঔষধের দোকান ও কিছু নির্দেশ প্রাপ্ত সুপারমার্কেট ই খোলা থাকবে।

ইউরোপিয়ান দেশ গুলির মধ্যে ইতালির পর স্পেনেই সব থেকে দ্রুত গতিতে ছড়াচ্ছে করোনা ভাইরাস। দেশের সাস্থ দপ্তর থেকে জানা যাচ্ছে মারা গেছেন প্রায় ১২০ জনের ও বেশি এবং ১ হাজারের ও বেশি মানুষ আক্রান্ত হয়েছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞ দের মতে আগামী সপ্তাহের মধ্যেই স্পেনে করোনা ভাইরাসে আক্রান্ত এর সংখ্যা ১০ হাজারের ও বেশি ছাড়িয়ে যেতে পারে। দেশ বাসীর উদ্দেশ্য এমন ই জানালেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ ।

স্পেনের প্রধানমন্ত্রী জানিয়েছেন এই কঠিন অবস্থায় দেশের সকলের সক্রিয় সহযোগিতা খুব দরকার। তিনি এটাও জানিয়েছেন এই সংক্রমণ ঠেকাতে সেনা বাহিনী ও খুব শীঘ্রই কর্মরত হবেন।

শুধু স্পেন নয়, মার্কিন যুক্তরাষ্ট্র ও করোনা ভাইরাসে আক্রান্ত। এই পর্যন্ত প্রায় ৪০ জনের ও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এবং প্রায় ২০০০ জনের মতো মানুষ আক্রান্ত। আগামী সপ্তাহে আক্রান্তের সংখ্যা কয়েকগুণ বাড়তে পারে বলে আশঙ্কা করছেন ইনফেকশন ডিজিজ ডিপার্টমেন্ট।

ট্রাম্প এক সংবাদ বৈঠকে জানিয়েছেন, দেশে জরুরি ব্যবস্থা শুরু করা হয়েছে। এবং এই ভাইরাস থেকে বাঁচার জন্য আমাদের সকলকে সচেতন থাকতে হবে। তিনি বলেন আগামী ৮ সপ্তাহ আমাদের পক্ষে খুবই কঠিন সময়। আমাদের বাঁচার লড়াই করতে হবে । এবং অনেক কিছুই নতুন শিখতে হবে। আমাদের যে করেই হোক বাঁচার উপায় খুঁজে বের করতে হবে।