চুমু খাওয়ার সময় চোখ বন্ধ হয়ে যায় কেন, do you know why eyes get closed while kissing, চুমু , kiss, lifestyle, health tips, bangla
চুমু খাওয়ার সময় চোখ বন্ধ হয়ে যায় কেন
Advertisement

চুমু খাওয়ার সময় চোখ বন্ধ হয়ে যায় কেন

ভালোবাসা একে অপরকে প্রকাশ করার অনেক উপায় রয়েছে, তেমনই দুজন দুজনকে আলিঙ্গন করা বা চুমু খাওয়ার মধ্যেদিয়েও একে অপরের প্রতি ভালোবাসার প্রকাশ করা যায়। তবে অনেকেই লক্ষ করেছেন চুমু খাওয়ার সময় চোখ বন্ধ হয়ে যায় ।

কিন্তু প্রশ্ন হচ্ছে কেন? চুম্বনের সময় কেনই বা চোখ বন্ধ হয়ে যায় ? ইউনিভার্সিটি অফ লন্ডনের রয়্যাল হোলোওয়ের একটি গবেষণায় মাধ্যমে জানা গেছে এর কারণটা।

জেনে নিন চুমু খাওয়ার সময় চোখ বন্ধ হয়ে যায় কেন !

গবেষণা থেকে জানা গেছে চুমু খাওয়ার সময়ে শরীরে যে পরিমান উত্তেজনা সৃষ্টি হয়ে তা মস্তিষ্ক একক ভাবে গ্রহণ করতে পারে না। গবেষক দের মতে নাচ বা চুমু খাওয়ার সময়ে আমাদের মস্তিষ্ক স্পর্শ গুলি বুঝতে চেষ্টা করে ।

Read More | প্রেমিক প্রেমিকাদের জন্য ! কলকাতায় সেরা দশ চুমু খাওয়ার জায়গা

তাই যদি চোখ খোলা রেখে চুমু খেলে, স্পর্শের যে অনুভূতি তা নষ্ট হয়ে যেতে পারে । এক কথায় চুমু খাওয়ার সময়ে আমাদের মস্তিষ্ক অন্য কোনো অনুভূতি গ্রহণ করতে চায় না, তাই সকল উত্তেজনা একত্রিত হয় মস্তিষ্কে। সেই কারণে চুমু খাওয়ার সময়ে চোখ বন্ধ হয়ে যায়।

গবেষণার সময়ে, যাদের উপর গবেষণা কাজ চালানো হয়েছিল তাদের একটি টাস্ক দেওয়া হয় বর্ণ চিনতে। এবং সেই একই সময়ে তাদের হাতে একটি মেশিনের মাধ্যমে সল্প পরিমান ভাইব্রেশন দেওয়া হয়।

Read More | একবার চুমু খেলে কতটা ব্যাকটেরিয়া শরীরে আসে? কি বলছে গবেষণা

এই পরীক্ষা থেকে গবেষকরা, জানিয়েছেন যে আমাদের স্পর্শ অনুভূতি বা সচেতনতা কাজ করে একটি নির্দিষ্ট বিষয়ের উপর। তাই আমাদের যদি একই সঙ্গে দেখতে ও স্পর্শ অনুভব করতে দেওয়া হয়। তাহলে আমাদের মস্তিষ্ক দুটি কাজের মধ্যে যেকোনো একটি বেছে নেবে। সেই কারণেই চুম্বনের সময়ে আমাদের চোখ বন্ধ হয়ে যায়।