Subhashree Ganguly: বর্ধমানের সাধারণ মেয়ে থেকে টলিউডের সুপারহিট নায়িকা শুভশ্রীর শুরুর কাহিনী

বাংলার অভিনয় জগতে শুভশ্রী গাঙ্গুলী অতি পরিচিত মুখ। অভিনয় আর সংসার জীবনকে কিভাবে ব্যালেন্স করে চলতে হয় জীবনে, তা তিনি ভালোই রপ্ত করেছেন। তিনি তাঁর অভিনয় দক্ষতা দিয়ে জয় করে নিয়েছেন এই বাংলার প্রত্যেকটি দর্শকের মন। আবার তিনি হয়ে উঠেছেন একজন আদর্শ স্ত্রী এবং এক আদর্শ মা। বর্ধমানের প্রত্যন্ত একটি জায়গা থেকে উঠে আসা শুভশ্রী গাঙ্গুলী শুধুমাত্র নিজের স্বপ্ন পূরণের তাগিদে পাড়ি দিয়েছিলেন কলকাতা। তারপরে কলকাতায় এসে চলে যথেষ্ট সংগ্রাম এবং অবশেষে মেলে সফলতা। তবে সফলতা একদিনে তো আর আসে না। দীর্ঘদিনের প্রচেষ্টা, কঠোর পরিশ্রম আর মনের জোড় – সব মিলিয়ে আসে সাফল্য। আর সাফল্য যখন আসে তখন পিছনে ফিরে তাকাতেই অবাক লাগে। শুভশ্রী গাঙ্গুলীর স্ট্রাগল লাইফও অবাক করা।

শুভশ্রী গাঙ্গুলী আদতে বর্ধমানের মেয়ে। অভিনয়কে যখন কেরিয়ার হিসেবে গ্রহণ করার কথা ভাবেন, তখন তাঁর মা ও দিদি দেবশ্রী ছাড়া কেউ সমর্থন করেননি তাঁকে। তবুও তাঁর মনের জোর ছিল, তিনি জানতেন একদিন না একদিন বাংলা ফিল্ম ইন্ড্রাস্ট্রিতে নিজের পরিচিত তৈরি করবেনই। ২০০৬ সালে ‘ফেয়ারেভার আনন্দলোক নায়িকার খোঁজে’- তে জয়লাভ করেছিলেন। তবুও টলিউডে তেমন সুযোগ পাননি শুভশ্রী। এই সময় পরিচালক অশোক পতি নির্মিত ‘মাতে লা লাভ হেলারে’ নামক একটি ওড়িয়া ফিল্ম বানিয়েছিলেন যেটি ছিল তেলেগু রিমেক ছিল ‘স্টুডেন্ট নং ওয়ান’ সিনেমার রিমেক। ২০০৮ সালে এই ওড়িয়া ফিল্ম ‘মাতে লা লাভ হেলারে’-তে অভিনয়ের সুযোগ পান শুভশ্রী। এটিই তাঁর প্রথম সিনেমা। তবে মানুষ সেভাবে এই সিনেমাটি উপভোগ করেনি।

তাঁর জীবনের টার্নিং পয়েন্ট ছিল ‘পিতৃভূমি’ সিনেমাটি। এই সিনেমাটি পরিচালনা করেন প্রভাত রায়। এখানে অবশ্য তিনি পাশ্ববর্তী চরিত্র পেয়েছিলেন। কারণ আদতে এই সিনেমার নায়ক নায়িকা ছিলেন জিৎ এবং স্বস্তিকা। এই সিনেমাতে জিতের বোনের চরিত্রে অভিনয় করেছিলেন শুভশ্রী। সিনেমাটি বক্স অফিসে সাড়া ফেলেছিল। সিনেমাটিতে জিৎ-স্বস্তিকার জুটি থাকলেও, শুভশ্রী গাঙ্গুলীর অভিনয় দর্শকদের মন জয় করে নেয়। ২০০৮ সালে নায়িকা হিসেবে প্রথম অভিনয় করেন বাজিমাত সিনেমাতে। এই সিনেমাতে সোহম চক্রবর্তীর বিপরীতে নায়িকা হিসাবে অভিনয় করেছিলে শুভশ্রী। নায়িকা হিসাবে এটি ছিল তাঁর প্রথম ফিল্ম। এই সিনেমাতে অভিনয়ের জন্যই শুভশ্রী পেয়েছিলেন বাংলা ফিল্মের শ্রেষ্ঠ নবাগতার পুরস্কার। এই সিনেমার দ্বারা মানুষ তাঁকে চিনেছিল আর দেবের বিপরীতে নায়িকা হিসেবে চ্যালেঞ্জ সিনেমা করে শুভশ্রী গাঙ্গুলী হয়ে উঠেছিলেন জনপ্রিয়। এরপর থেকে তাঁকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। এখন তিনি বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রির একজন সফল নায়িকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button