জেনে নিন কোন দেবতা কোন ফুলে তুষ্ট হন

নিজস্ব প্রতিবেদন:-ঈশ্বরের আরাধনা আমরা অনেকেই করে থাকি। ধর্মাচার অনুযায়ী রীতি মেনে পুজো-অর্চনা প্রায় সব ঘরেই হয়ে থাকে। কিন্তু পুজো করার সময় কোন দেবতার কোন ফুল পছন্দ, সেই বিষয়ে খেয়াল রাখেন কি? নাকি হাতের কাছে যা পান, তা দিয়েই পুজো শুরু করে দেন? হিন্দু ধর্মে কিন্তু বিভিন্ন দেবতার পছন্দের ফুল সম্পর্ক স্পষ্ট উল্লেখ রয়েছে। একাধিক প্রাচীন পুঁথি বলছে, আমাদের মতই ভগবানেরও পছন্দের খাবার, দিন, রং এবং ফুল রয়েছে। সেই মতো পুজো করলেই পাওয়া যায় সর্বাধিক সুফল। জেনে নিন কোন দেবতা কোন ফুলে তুষ্ট।

বিষ্ণু: হিন্দু ধর্ম অনুযায়ী, ত্রিভুবনের লালন পালনের দায়িত্ব যার কাঁধে, সেই ভগবান বিষ্ণুর পছন্দের রং সাদা। তবে যে কোনও উজ্জ্বল রঙের ফুল এবং তুলসী পাতাও তাঁর খুব পছন্দের। তাই বিষ্ণুর পুজো করার সময় সাদা ফুল এবং তুলসী পাতা পরিবেশন করতে ভুলবেন না।

শিব: দেবাদিদেব নিজের ছন্দে থাকতেই বেশি পছন্দ করেন। স্বার্গ রাজ্য়ের সঙ্গে তাঁর বিশেষ কোনও সম্পর্ক নেই। বরং দুর্গম পাহাড়, নয়তো ঘন জঙ্গলে ঘুরে বেড়াতেই তিনি স্বছন্দ। সেই কারণেই সর্বশক্তিমানের পুজো দেওয়ার সময় আকন্দ ফুল ও বেলপাতা পরিবেশন করা হয়ে থাকে।

কালী: হিন্দুধর্ম বলছে দুষ্টের বিনাশ করে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে কালী লড়াই করছেন। তাই তো তিনি মুণ্ড মালা শোভিত, তাঁর খড়গ থেকে বইছে রক্ত। এই ধ্বংসরূপীনির পুজো তাই রক্ত রঙা জবার মালা দিয়ে করা হয়ে থাকে। লাল রং কালীর পছন্দের।

লক্ষ্মী: পরিবারে সুখ, শান্তি এবং সমৃদ্ধি নিয়ে আসার জন্য লক্ষ্মীর পুজো করা হয়ে থাকে। কিন্তু আপনাদের কি জানা আছে কী রঙের ফুল তাঁর পছন্দের? দুর্গা তনয়ার সবথেকে পছন্দের ফুল হল পদ্ম। তাই তো লক্ষ্মীর পুজো করার সময় পদ্ম ফুল পরিবেশন করতে ভুলবেন না। পদ্ম ফুলের পাশাপাশি লাল রংও লক্ষ্মী পছন্দ করেন। তাই পদ্ম ফুল না পেলে তাঁকে গোলাপ ফুল বা যে কোনও লাল রঙের ফুল দিয়েও পুজো করতে পারেন।

সরস্বতী: বিদ্যার দেবীর পছন্দের রং হলুদ। তাই দেবী সরস্বতীর পুজো করার সময় হলুদ পোশাক পরে, হলুদ ফুল দিয়ে তাঁর আরতি করতে হয়। আসলে হলুদের সঙ্গে মায়ের যোগ খুব নিবিড়। সেই কারণেই সরস্বতী পুজোর দিন সবাই হলুদ ঘেঁষা জামা কাপড় পরে থাকেন।

গণেশ: লক্ষ্মীর মতো গণেশও লাল রং খুব ভালবাসেন। তাই গণেশ পুজোর সময় লাল গাঁদা অথবা যে কোনও লাল রঙের ফুল নিবেদন করা উচিত ।