সুখবর! Truecaller কে টেক্কা দিতে বাজারে আসতে চলেছে গুগলের এই নতুন ফিচারটি

Good news! This new feature of Google is coming to the market to compete with Truecaller
Source: Google

আমরা জানি এই সময় দাঁড়িয়ে স্মার্টফোন সবার কাছে একটি অতি গুরুত্বপূর্ণ জিনিস। বেশি করে যুবক সম্প্রদায়ের কাছে স্মার্ট ফোন ছাড়া ভাবা অসম্ভব।

এই স্মার্টফোন আমাদের বিভিন্ন দীর্ঘ সময়ের কাজকে খুবই কম সময়ে মিটিয়ে ফেলতে সাহায্য করে এবং মানুষের নতুন নতুন চাহিদা মেটাতে গ্রাহকেরাও বাজারে নিয়ে আসছে নতুন নতুন অ্যাপ যেগুলি আমাদেরকে কোন কঠিন কাজ কে সহজে সমাধান করে কিংবা আমাদের ব্যক্তিগত তথ্যকেউ সুরক্ষিত রাখে।

স্মার্টফোনে আমরা যেসব স্মর্ট অ্যাপস ব্যবহার করে থাকি তাদের মধ্য জনপ্রিয় একটি অ্যাপ হলো ‘ট্রু কলার’। যদি আপনাকে কোন অজানা ব্যক্তি ফোন করে তাহলে এই অ্যাপটি আপনাকে সহজেই বলে দেবে ব্যক্তিটির নাম। এর ফলে কোন অজানা নম্বর থেকে ফোন আসলে আমরা সহজেই মানুষটির নাম জানতে পারি। এই ধরনের সুবিধার ক্ষেত্রে এই অ্যাপটি ছিল সবথেকে জনপ্রিয় কিন্তু এবার এই অ্যাপটি কে টেক্কা দেওয়ার জন্য বাজারে আসতে চলেছে গুগলের ‘ভেরিফাইড কল’।

‘ট্রু কলার’ ভূয়ো কলের ক্ষেত্রে আমাদের সতর্ক করার যথেষ্ট ভূমিকা নিয়েছিল, তবে এই অ্যাপটি নিয়ে আসছে আরো নতুনত্ব সুযোগ-সুবিধা। গুগোল অ্যাপস ইতিমধ্যে যোগ করে দিয়েছে এই ফিচারসগুলোকে। এই ফিচারগুলোর মাধ্যমে আপনি জানতে পারবেন যে আপনাকে কে কল করেছে এবং কেন করেছে।

এই মুহূর্তে ভূয়ো কল এর সমস্যাটি প্রায়শই দেখা যায়। এই সমস্যার সমাধানের জন্য গুগল নিয়ে আসছে এই ফিচারটিকে এবং বিভিন্ন দেশে ইতিমধ্যেই ব্যবহার করা হয়েছে এটিকে।

শোনা যাচ্ছে, গুগলের এই ফিচারসটি মানুষদেরকে ট্রুকলারের থেকে বেশি সুযোগ সুবিধা দেবে। ফলে মানুষকে আলাদা করে কোন অ্যাপ ইন্সটল করতে হবে না। গুগোল এর তরফ থেকে জানানো হয়েছে, যেকোন ধরনের ফোনে এই ফিচারটি ব্যবহার করা যাবে।

কোরোনা পরিস্থিতিতে দিন দিন বেড়েই চলেছে সাইবার ক্রাইম এবং এর সাথে পাল্লা দিয়ে চলছে ভুয়ো কল এর মতো ক্রাইম। ফলে সাধারণ মানুষদেরকে প্রায়শই ভুগতে হচ্ছে। তবে গুগল জানাচ্ছে, এই ধরনের ফিচারস ফোনে থাকলে মানুষ অনেকটাই স্বস্তির নিঃশ্বাস ফেলবে। গুগোল এখনো এ ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি তবে ট্রুকলার ইউজারদের মধ্যে দিন দিন আগ্রহ বেড়েই চলেছে এই ফিচারটির জন্য।