শীতকালে চুলের যত্নে নারকেল তেলের ম্যাসাজ কতখানি উপকারী!

নিজের রূপচর্চা সকলের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। রূপচর্চা করেন না এমন মানুষ নেই বললেই চলে। তবে শুধু মুখ বা হাত-পায়ের সৌন্দর্য নয়, চুলের সৌন্দর্য নিয়েও সবাই চিন্তায় থাকেন। বিশেষতঃ শীতকাল এলে চুল নিয়ে চিন্তা বেড়ে যায়। কারণ শীতকালে চুল পরে যায় অতিরিক্ত পরিমাণে। ফলে অনেকেই দামী প্রোডাক্ট ব্যবহার করেন এর হাত থেকে বাঁচার জন্য। কিন্তু কোনোটিই স্হায়ী হয় না আবার অনেকের নানারকম পতিক্রিয়া হতে থাকে ক্যামিকাল ব্যবহার করার ফলে।

তবে আর কোনো চিন্তা নেই। এবারে ঘরোয়া উপায়ে শীতকালে সহজেই চুল ঝড়া বন্ধ হয়ে যাবে। শুধু তাই নয় খুব সহজেই চুল হবে নরম, মসৃণ। চুলে আসবে গ্রোথ। চুলের জন্য তেল খুব গুরুত্বপূর্ণ। তবে তেল বলতে এখনকার মেয়েরা বাজারের নামজাদা কম্পানির ব্র্যান্ডেড তেল বোঝেন। কিন্তু আমাদের চুলের জন্য সবচেয়ে জরুরি হলো নারকেল তেল। আমরা ছোটবেলা থেকেই দেখেছি আমাদের মা ঠাকুরমারা নারকেল তেল ব্যবহার করে থাকেন। এই নারকেল তেল আপনার চুলের জন্য অসামান্য হতে পারে। তবে তার সঠিক ব্যবহার জানতে হবে। তাহলে জেনে নিন কিভাবে নারকেল তেল ব্যবহারের মাধ্যমে শীতকালে চুলের সঠিক যত্ন নেবেন–

তেল গরম করে ব্যবহার— যদি নারকেল তেল গরম করে রোজ ব্যবহার করা যায় তাহলে চুলের গোঁড়া শক্ত হবে। এর সাথে সাথে খুশকির সমস্যাও দূরীভূত হবে।

কাঁচা পেঁয়াজের রসের সাথে তেলের ব্যবহার— কাঁচা পেঁয়াজের রস করে, সেই রসের সাথে নারকেল তেল মিশিয়ে সপ্তাহে অন্ততঃ একদিন ব্যবহার করলে চুল পরা কমে যাবে। চুল হবে মসৃন এবং নরম।

ভিটামিন ই ক্যাপসুলের সাথে তেলের ব্যবহার– রোজ ভিটামিন ই ক্যাপসুলের সাথে নগরকেল তেল মিশিয়ে ব্যবহার করলে চুল ভীষণভাবে মজবুত থাকবে। ভিটামিন ই ক্যাপসুল চুলকে মজবুত রাখে ভিতর থেকে, চুলের গোঁড়া আলগা হতে দেয় না।

মেথির সাথে ব্যবহার– নারকেল তেল গরম করে তার সাথে মেথি মিশিয়ে নিতে হবে। মেথিকে গুঁড়ো করে মিশিয়ে নিলে সবচেয়ে ভালো হয়। এবারে গরম তেলের সাথে মেথির গুঁড়ো মিশিয়ে সামান্য ফুটিয়েও নেওয়া যেতে পারে।

অ্যালোভেরা জেলের সাথে ব্যবহার– অ্যালোভেরা জেলের সাথে নারকেল তেল মিশিয়ে কিছুক্ষণ রেখে দিয়ে সেটি চুলে ব্যবহার করলে, চুল হবে মসৃন। দেখে মনে হবে পার্লার থেকে স্পা করে এসেছেন। অ্যালোভেরা গাছের পাতা বা দোকানে যেসব অ্যালোভেরা জেল কিনতে পাওয়া যায়, তার মধ্যে যেকোনো একটি চুলে দিতে হবে। এটি ব্যবহারের ফলে চুল হবে মসৃন, ঝকঝকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button